1. admin@hrmbangladesh.com : hrmsonia :
HRM Bangladesh। Best HR Professional Service in Bangladesh
বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ১০:২৮ অপরাহ্ন

আইন পেশা ক্যারিয়ার হিসেবে কেমন। বাংলাদেশে আইন পেশার ভবিষ্যৎ

Reporter
  • Update Time : বুধবার, ২০ অক্টোবর, ২০২১
  • ৫৪১ Time View
আইন পেশা Legal Career
আইন পেশা Legal Career

আইন পেশা (Law Career in Bangladesh ) ক্যারিয়ার হিসেবে বাংলাদেশে অন্যতম সেরা একটি পেশা। আইন পেশার (Lawyer career) জন্য সবার আগে যেটা করতে হবে তা হলো মানসিক ভাবে প্রস্তুতি নিতে হবে। যারা এই মহৎ পেশায় আসতে চান এবং যাদের স্বপ্ন এই পেশাকে ঘিরেই, তাদের সবার আগে মানসিক ভাবে প্রস্তুতি নিয়েই সামনের দিকে যেতে হবে। কারণ এই মহৎ পেশাটি অন্যসব সেবামূলক পেশা থেকে অনেকাংশে অনেক বেশি অন্যরকম। আইন পেশার শুরুটা এখন অনেক বেশি কঠিন তাই শুরু থেকেই কঠিন পরিশ্রম করার মন-মানসিকতা এবং একাগ্রতা নিয়ে কাজ করার প্রস্তুতি নিয়ে সামনে আগাতে হবে। আইন পেশায় পেশাজীবনের মেধা, পরিশ্রম ও ধৈর্যই আপনাকে এনে দেবে উজ্জ্বল ভবিষ্যৎ। এই পেশার সম্ভাবনাকে উপলব্ধি করেই এগিয়ে যেতে হবে আগামীর সুন্দর ভবিষ্যতের পথে। এই পেশার শুরুটা অনেক বেশি কঠিন এবং এদানিং অনেক বেশি যাচাই-বাছাই করে আইনজীবী নিয়োগ দেয়া হয়ে থাকে। প্রথমে তেমন কোনো আয়-উপার্জন না থাকলেও কাজের প্রতি অনেক বেশি মনোযোগী হওয়া উচিত। আর কাজের শুরুটা করতে হবে অবশ্যই একজন সিনিয়র আইনজীবীর সাথে। আমাদের দেশের অন্যান্য পেশার মত আইন পেশায় আসতে হলেও আপনাকে অনেক বড় বাধা পার করে আসতে হবে ।

আইনজীবী ( Lawyer )হতে হলে প্রথমেই আপনাকে আইনের ওপর স্নাতক ডিগ্রি অর্জন করে নিতে হবে। তারপর বার কাউন্সিল থেকে কঠিন প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশগ্রহন করে উত্তীর্ণ হতে হবে। এছাড়া সুপ্রিম কোর্টে আইনজীবী হতে হলে নির্দিষ্ট মেয়াদ পর্যন্ত নিম্ন আদালতে কাজ করার অভিজ্ঞতার পাশাপাশি বার কাউন্সিলের হাই কোর্ট পারমিশন পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হতে হবে । আর যদি আপনি আদালতের বিচারক হতে চান তাহলে জুডিসিয়াল সার্ভিস কমিশনের সহকারী জজ নিয়োগের পরীক্ষা দিয়ে আসতে হবে। কিন্তু উল্লেখ্য যে এখন সহকারী জজ নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করতে হলেও আপনার আইনজীবী হিসেবে বার কাউন্সিলের প্রদত্ত সনদ থাকতে হবে। আদালতের বিচারক আর আইনজীবী হিসেবে অন্তত ১০ বছরের কাজের অভিজ্ঞতা থাকলে বিচারপতি হওয়ার একটি সুযোগ থেকে যায়। তাই এ পেশাকে অনেক বেশি গুরুত্বের সঙ্গেই মূল্যায়ন করেন সবাই। এখন চাইলেই একজন আইনজীবী তাহাঁর আইন পেশার পাশাপাশি যে কোনো ভাল কোম্পানির লিগ্যাল অ্যাম্পানি বা কোনো ব্যাংকের প্যানেল আইনজীবী অথবা জাতীয় বা আন্তর্জাতিক পর্যায়ের যে কোনো সংস্থার আইন উপদেষ্টা হিসেবে কাজ করার সুযোগ পেতে পারেন। এমনকি আইন কমিশনেও চাকরি করার সুযোগ রয়েছে। এখানে আয়টা যেমনই হোক না কেন সম্মানটা অনেক বেশি পাওয়া যায়। আইন পেশাটা পুরোটাই নির্ভর করবে আপনার কাজ করার ধরনের উপর।কাজ বলতে প্রধানত আপনার মেধা এবং অভিজ্ঞতাকে বুঝায়।

আপনি এখানে যত বেশি মেধা খাটাতে পারবেন এবং সময় দিতে পারবেন আপনি ততটাই সফলতা অর্জন করতে পারবেন। তাছাড়া আপনি যদি জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বা সহকারী জজ পদে নিয়োগ পেতে পারেন তাহলে সর্বোচ্চ সম্মানের সাথে সাথে অনেক অনেক সুযোগ-সুবিধাসহ ভালো অঙ্কের টাকাও উপার্জন করতে পারবেন। কিন্তু আপনি যদি এখন শুধুই একজন আইনজীবী হিসেবে পেশা পরিচালনা করতে চান তাহলে আপনার আয়-উপার্জনের বিষয়টা আপনার ব্যক্তিগত অভিজ্ঞতা, আপনার ব্যক্তিগত দক্ষতা, আপনার সামাজিক যোগাযোগ ও আপনার মামলার ধরনের ওপর নির্ভর করবে অনেকটাই। বাংলাদেশে যতগুলো আত্মনির্ভরকেন্দ্রিক সম্মানজনক পেশা রয়েছে তার মধ্যে আইন পেশাটাই সর্বজন পরিচিত এবং খুবই গুরুত্বপূর্ণ একটি পেশা।

এ পেশায় এসে আপনি অসহায় মানুষদের সাহায্য করার পাশাপাশি সমাজের সবার কাছে নিজেকে আলাদাভাবে উপস্থাপন করার সুযোগও পাবেন। তাছাড়া এদানিং অধিকতর সম্মান, সামাজিক মর্যাদা এবং সুন্দর ও সুনিশ্চিত ভবিষ্যতের জন্য বর্তমান সময়ে আইন পেশার প্রতি মানুষের আগ্রহ অনেক বেড়েই চলেছে। এই পেশার সুযোগ সুবিধা গুলো প্রতিনিয়ত নতুন নতুন মাত্রা ও সম্ভাবনা যোগ করছে। প্রাচীনকাল থেকেই আমাদের দেশে আইনজীবীদের দেখা হয় অনেক বেশি মর্যাদার চোখে। এক সময় এ পেশায় ছেলেরা এলেও নারীরাও এখন সমান ভাবে এগিয়ে আসছে । এখন সময়ের সঙ্গে তাল মিলিয়ে নারীরাও বেশ সাবলীলভাবেই বেছে নিচ্ছেন এই সম্মানজনক মহৎ পেশাটি। আপনিও এখন চাইলেই পারেন আইন পেশায় এসে সফলভাবে ক্যারিয়ার গড়তে। এর জন্য আপনার প্রস্তুতিটা শুরু করুন এখন থেকেই। সুন্দর ও সাফল্যমন্ডিত হোক আপনার আইনজীবী হিসেবে ক্যারিয়ার ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved And Copyright Protected © 2022 HRM Bangladesh
Developed By HRM Bangladesh
error: Do Not Try To Copy. All Content is Protected by Law. Its a Punishable Offence !!