1. admin@hrmbangladesh.com : hrmsonia :
চাকরী প্রত্যাশীদের ব্যাকগ্রাউন্ড ভেরিফিকেশন (Background Verification For Job) কেন জরুরী?
বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ১০:১৮ অপরাহ্ন

চাকরী প্রত্যাশীদের ব্যাকগ্রাউন্ড ভেরিফিকেশন (Background Verification For Job) কেন জরুরী?

Reporter
  • Update Time : সোমবার, ২৭ জুন, ২০২২
  • ৬৩ Time View
ব্যাকগ্রাউন্ড ভেরিফিকেশন, Background Verification For Job;
চাকরী প্রত্যাশীদের ব্যাকগ্রাউন্ড ভেরিফিকেশন (Background Verification For Job) কেন আপনার কোম্পানীর জন্য জরুরী
দেশের চাকরীর বাজারে চাকরী প্রত্যাশীদের ব্যাকগ্রাউন্ড ভেরিফিকেশন (Background Verification For Job) নতুন কোন বিষয় নয়। তবে কোন কোন কোম্পানী এই ব্যাকগ্রাউন্ড ভেরিফিকেশন কে খুব গুরুত্ব সহকারে নিলেও অধিকাংশ কোম্পানী এখনও এ বিষয়ে উদাসীন। সময়ের সাথে প্রত্যেকটি কোম্পানীকে নিজেদের প্রতিনিয়ত আপডেট রাখা উচিত। নিয়োগ একটি খুব সময়সাপেক্ষ এবং ব্যয়বহুল প্রক্রিয়া। প্রতিটি কোম্পানিই সেরা যোগ্যতা সম্পন্ন এবং সর্বাধিক সম্ভাবনাময় আবেদনকারীদের নিয়োগ করতে চায়। কিন্তু এতা আবেদনেরি ভীরে আপনার কোম্পানীর জন্য সঠিক ব্যাক্তিতে খুজে পেতে হলে আপনাকে এই ব্যাকগ্রাউন্ড ভেরিফিকেশন এর ধাপটি সম্পন্ন করতে হবে। চাকুরী প্রত্যাশী সকল আবেদনকারীর তথ্যই যে শতভাগ সঠিক হবে তা কিন্তু নয়। অনেক সময় চাকরী পাওয়ার জন্য অনেক আবেদনকারী অনেক মিথ্যা তথ্য দিয়ে চাকরীদাতাকে আকৃস্ট করার চেস্টা করে। 

ঠিক এই কারণেই কর্মীদের সঠিকভাবে যাচাই করা দরকার, কারণ নিয়োগকর্তাদের তাদের উপর তাদের 100% আস্থা রাখতে হবে। যদিও ব্যাকগ্রাউন্ড যাচাইকরণ এই প্রক্রিয়াটি অনেক আবেদনকারীর কাছে খুব একটা সস্তিদায়ক হয়না। তবে আপনাকে নিয়োগের আগেই আবেদনকারীর নিকট থেকে এই সম্মতিটি আদায় করে নিতে হবে। 

আইডেন্টিটি চেক: একজনের পরিচয় যাচাই করার জন্য মুলত এই চেক। এখানে একজন ব্যক্তির NID, পাসপোর্ট, ভোটার আইডি, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদির মাধ্যমে তার পরিচয়টি যাচাই করা হয়।

কর্মসংস্থান এবং শিক্ষা যাচাইকরণ: অনেকেই ভুয়া শিক্ষাগত যোগ্যতার সনদ জমা দিয়ে থাকেন। এবং অতীতের কাজের অভিজ্ঞতার সনদটিও ভুয়া ভাবে তৈরী করে দিয়ে থাকেন। তাই এইগুলো যাচাই করার জন্য এই চেক। 

অপরাধমূলক রেকর্ড: কোন নিয়োগকর্তা অবশ্যই কোন অপরাধকে নিয়োগ দিবেন না। তাই অনেক সময় তার অপরাধের ইতিহাসটিও পুলিশ এর সহায়তায় যাচাই করা হয়। 

নিরাপদ কর্মক্ষেত্র: পটভূমি পরীক্ষা আপনার কাজের পরিবেশে নিরাপত্তার জন্য অনুমতি দেয়। এমনকি প্রতি একক নতুন নিয়োগের যত্ন সহকারে স্ক্রীন করা হয় তা জেনেও বাকি কর্মচারীরা নিরাপদ পরিবেশে কাজ করে তা জানতে পারবেন। এবং এটি অবশ্যই, এই সত্যটি ছাড়াও যে আপনার কোম্পানি গুরুতরভাবে তার কর্মচারীদের কোনো অপরাধমূলক কর্মকাণ্ডে অংশ নেওয়ার সম্ভাবনা কমিয়ে দিচ্ছে।

সঠিক প্রার্থী খুঁজুন: অনেক আবেদনকারী থাকতে পারে, যাদের কাগজে-কলমে সঠিক যোগ্যতা রয়েছে, কিন্তু আপনি কীভাবে তাদের সেই ব্যক্তির কাছে সংকুচিত করবেন যিনি কোম্পানির জন্য সবচেয়ে উপযুক্ত হবেন? এটি ব্যাকগ্রাউন্ড যাচাইয়ের মাধ্যমে। যদি একজন আবেদনকারী তাদের কর্মসংস্থানের ইতিহাস, শিক্ষা, সার্টিফিকেশন, অপরাধমূলক ইতিহাস বা কর্মসংস্থানের যোগ্যতাকে ভুলভাবে উপস্থাপন করে, তবে এটি শুধুমাত্র একটি খারাপ নিয়োগের ফলাফলই করবে না, তবে এটি নিয়োগকারী কোম্পানির জন্য সম্ভাব্য আর্থিক, আইনি এবং নিয়ন্ত্রক ক্ষতির কারণ হতে পারে।

পটভূমি যাচাইকরণ আজকের বিশ্বে নিয়োগ প্রক্রিয়ার একটি একেবারে প্রয়োজনীয় পদক্ষেপ। একজন আবেদনকারী তাদের সম্পর্কিত তথ্য সম্পর্কে মিথ্যা বলছে কিনা তা অনুসন্ধান করার জন্য সহজ চেকগুলি যথেষ্ট নয়। আপনার জন্য সঠিক কর্মী খুঁজতে ব্যাকগ্রাউন্ড চেক নিয়োগ করে আপনার কোম্পানিতে নিরাপত্তা, বিশ্বাস এবং উৎপাদনশীলতা তৈরি করুন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved And Copyright Protected © 2022 HRM Bangladesh
Developed By HRM Bangladesh
error: Do Not Try To Copy. All Content is Protected by Law. Its a Punishable Offence !!