1. admin@hrmbangladesh.com : hrmsonia :
HRM Bangladesh। Best HR Professional Service in Bangladesh
বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ০৯:৩৭ অপরাহ্ন

ACI Limited or Advanced Chemical Industries Ltd. ( ACI Ltd.)

Reporter
  • Update Time : শনিবার, ১৬ অক্টোবর, ২০২১
  • ৫৯০ Time View
ACI LIMITED Business Information
ACI LIMITED Business Information

ACI Limited or Advanced Chemical Industries Ltd. ( ACI Ltd.) নামের এ কোম্পানিটি বংলাদেশের (Bangladesh) একটি সনামধন্য প্রতিষ্ঠান। এসিআই স্বাস্থ্যসেবা, ভোক্তা সামগ্রী, ইলেকট্রনিক্স, কৃষি সহ খুচরা চারটি খাতে মোট৩৯ টি শ্রেণীর পণ্য বিক্রি করে। ACI Ltd. এর ১৪ টি সহাকারী সংস্থা , ৪ টি যৌথ উদ্যোগী এবং সহযোগী সংস্থা এবং ১২ টি উৎপাদন কারখানা রয়েছে।

ইতিহাস


ACI Limited (Advanced Chemical Industries Ltd.) জানতে হলে প্রথমে ICI (Imperial Chemical Industries)বা আইসিআই কোম্পানি সম্পর্কে জানতে হবে। ICI (Imperial Chemical Industries) যাত্রা শুরু হয় ১৯২৬ সালে। চারটি ব্রিটিশ কেমিক্যাল কোম্পানির একত্রিত হওয়ার মধ্যদিয়ে এ কোম্পানিটি প্রতিষ্ঠিত হয়েছিল এ কোম্পানি চারটি হল ব্রুনার মন্ড (Brunner Mond), নোবেল এক্সপ্লোসিভস ( Nobel Explosives) দ্য ইউনাইটেড অ্যালকালি কোম্পানি (The United Alkali Company)এবং ব্রিটিশ ডাইস্টাফস কর্পোরেশন ( British Dyestuffs Corporation) ,ICI (Imperial Chemical Industries) বা ইম্পেরিয়াল কেমিক্যালের পণ্যগুলির মধ্যে রয়েছে বিভিন্ন ধরণের রাসায়নিক, বিস্ফোরক, কীটনাশক, রঙ এবং রজন। প্রতিষ্ঠার পর থেকে ICI (Imperial Chemical Industries) বা আইসিআই বহুজাতিক কোম্পানি হিসেবে বেশ কয়েকটি দেশে কাজ করে আসছে। এরই ধারাবাহিকতায় আইসিআই (ইন্ডিয়া) লিমিটেড ভারতীয় উপমহাদেশে একটি শাখা খুলে ব্যবসা শুরু করে। ১৯৪৭ সালে ভারত ও পাকিস্তানের স্বাধীনতার পর, আইসিআই (ভারত) এর করাচি অফিসের নাম পরিবর্তন করে আইসিআই (পাকিস্তান) লিমিটেড করা হয়। পরে ১৯৬৮ সালে কোম্পানি তৎকালীন পূর্ব পাকিস্তানে (East Pakistan) স্থানান্তর করা হয়। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীন হওয়ার পরে ১৯৭৩ সালের দিকে ICI (Imperial Chemical Industries) বা আইসিআই (পাকিস্তান) কোম্পানিটি বাংলাদেশে আইসিআই বাংলাদেশ ম্যানুফ্যাকচার্স লিমিটেড বা ICI (Bangladesh Manufactures Ltd.)নামে কার্যক্রম শুরু করে। কোম্পানিটি ১৯৭৬ সালে ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হয়। পরবর্তীতে ১৯৯২ সালে ৫ মে মূল কোম্পানি আইসিআই ( ICI ) Public Limited Company (PLC) হিসেবে ৭০% শেয়ার স্থানীয় শেয়ারহোল্ডারদের কাছে বিক্রী করা হয়। আর এই বিভাজনের পরে, ( ICI ) আইসিআই বাংলাদেশকে (ACI) এসিআই হিসাবে চালু করা হয় এবং বাংলাদেশে কাজ চালিয়ে যায়।

ব্যবসার পরিধি


ACI Limited (Advanced Chemical Industries Ltd.) বা এসিআই চারটি খাতে তাদের ব্যবসার পরিধি করেছে।

  • স্বাস্থ্যসেবা( Health Care)
  • ভোক্তা ব্র্যান্ড (Consumer Brands)
  • কৃষি ব্যবসা এবং (Agribusinesses)
  • খুচরা চেইন (Retail Chain)

প্রতিষ্ঠার পর থেকে ACI (এসিআই ) ওষুধ (pharmaceuticals) এবং কীটপতঙ্গ নিয়ন্ত্রণ পণ্য নিয়ে ব্যবসা করত, কিন্তু পরবর্তীতে কোম্পানিটি একের পর এক সহায়ক কোম্পানি স্থাপন করে বিভিন্ন বিভাগে প্রবেশ করে। কোম্পানিটি প্রায় ৩০ বছর ধরে দেশীয় ওষুধ বাজারে ব্যবসা করছে। । এখন পর্যন্ত, ACI ২৫০ টিরও বেশি ঔষধ তৈরীর উপাদান যেমন Terapeutic class A, Proteins, Amino acids, Nucleic acids সহ ১০০ টিরও বেশি Vitamins, anti-bacterial, respiratory, oncology বাজারে এনেছে। দেশের চাহিদা পূরণের পাশাপাশি কোম্পানি ৪ টি মহাদেশের ওষুধ রপ্তানি করছে। এছাড়াও আফ্রিকা ও মধ্য আমেরিকার ১৫ টিরও বেশি দেশে ব্যবসা সম্প্রসারণের জন্য কার্যক্রমও চলছে।

পোকামাকড় এবং কীটপতঙ্গ নিয়ন্ত্রণের জন্য এসিআই ( ACI ) এর রয়েছে হোম কেয়ার বিভাগ। একই সময়ে, কোম্পানি নিজেস্ব পন্য যেমন বিতরন করছে তেমনি আমেরিকান জনসনের পন্য দেশীয় বাজারে অংশীদার হিসেবে উৎপাদন ও বিতরণ করে আসছে। এসিআই অ্যারোসল (ACI Aerosol) অ্যারোসল বাজারে গ্রাহকদের জন্য এক নম্বর পছন্দ । মশার কয়েলের বাজারে এসিআই কয়েলের গুনাগুন বেশ ভালো থাকলেও সম্প্রতি বাজারে অন্যান্য নন-ব্র্যান্ডেড পণ্যের প্রসারের বছরগুলিতে এসিআই-এর বাজারের অংশ কিছুটা হ্রাস পেয়েছে। কীটপতঙ্গ নিয়ন্ত্রণ পণ্যগুলির মধ্যে এসিআই অ্যাঞ্জেলিক (Angelic Air Freshener)এয়ার ফ্রেশনার এবং টয়লেট ক্লিনার ব্র্যান্ড ভ্যানিশ বিতরণ করছে।

ACI Limited (Advanced Chemical Industries Ltd.) এর স্যাভলন ব্র্যান্ডের (Savlon brand) পণ্য বাংলাদেশে চার দশকেরও বেশি সময় ধরে পাওয়া যাচ্ছে। তবে মূল কোম্পানি ইম্পেরিয়াল কেমিক্যালসের (Imperial Chemicals) মাধ্যমে জনপ্রিয়তা অর্জন করেছিল স্যাভলন ব্র্যান্ড ( (Savlon brand) ) পরে ১৯৯২ সালে ব্র্যান্ডটি এসিআই (ACI) -এর অধীনে আসে। প্রাথমিকভাবে, ব্র্যান্ডটিতে শুধুমাত্র এন্টিসেপটিক তরল এবং ক্রিম অন্তর্ভুক্ত ছিল, কিন্তু ১৯৯৭ সালে, হাত ধোয়া (hand wash) কাজে উপযোগী করা হয়েছিল। এরপর এসিআই (ACI) -এর প্রসাধন ব্যবসার অধীনে, স্যাভলন সাবান, হ্যান্ড স্যানিটাইজার এবং ওয়াইপ অন্তর্ভুক্ত করে। স্যাভলনের (antiseptic)এন্টিসেপটিক পণ্যগুলি এন্টিসেপটিক (antiseptic) বাজারে বেশ জনপ্রিয়। করোনাভাইরাসের প্রাদুর্ভাব এসিআই (ACI) এর প্রসাধন ব্যবসা, বিশেষ করে সাবান এবং হাত ধোয়ার জন্য হ্যান্ড স্যানিটাইজার ইত্যাদির বিক্রয় বাড়িয়েছে।

ACI Limited (Advanced Chemical Industries Ltd.) ২০০০ সালে ক্রিয়েটিভ কমিউনিকেশন লিমিটেড (Creative Communication Ltd.) নামে একটি সহায়ক কোম্পানি প্রতিষ্ঠা করে। এর মাধ্যমে মিডিয়া এবং যোগাযোগ শিল্পে প্রবেশ করে ক্রিয়েটিভ কমিউনিকেশন (Creative Communication Ltd.) মিডিয়া প্ল্যানিং, ইভেন্ট ম্যানেজমেন্ট সহ বিভিন্ন সেক্টরে কাজ করছে।

ACI এবং Tata Global Beverage Overseas Holdings Limited. এই দুটি কোম্পানির যৌথ উদ্যোগে ২০০৩ সালে টেটলি চা উৎপাদন, প্যাকেজিং এবং বিক্রি শুরু করে। ACI এবং Tata Global Beverage Overseas Holdings Limited. এই কোম্পানি দুটির প্রতিষ্ঠিত ব্র্যান্ড হল টাটা টি এবং টেটলি।

ACI ২০০৪ সালে ACI Salt Ltd এর যাত্রা শুরু করে এবং ভোজ্য লবণ বাজারে তাদের ব্যবসা প্রসারিত করে। ACI Salt গত দশকে ভোজ্য লবণ বাজারে প্রায় 8 বার শীর্ষ ব্র্যান্ডের অবস্থান দখল করেছে। দেশের কিছু অসাধু ব্যবসায়ীরা বিএসটিআই -এর অনুমোদন ছাড়াই নিম্নমানের লবণ আমদানি করার কারনে বেশ কয়েক বছর ধরে ব্যাপক প্রতিযোগিতামূলক ব্যবসার মুখোমুখি হয়েছে ACI Salt , Molla Salt , Confidence Salt সহ দেশীয় ব্রান্ড। তবে এত প্রতিযোগিতা থাকলেও ACI Salt এখনও মানের দিক থেকে শীর্ষে রয়েছে।

ACI ২০০৪ সালে India’s Godrej Agrovet কোম্পানির সাথে যৌথ উদ্যোগে বাংলাদেশে ACI Godrej Agrovet Pvt. Ltd প্রতিষ্ঠা করে। ACI Godrej Agrovet Pvt. Ltd সব ধরনের পশু খাদ্য, পোল্ট্রি, অ্যাকুয়া, গবাদি পশু উৎপাদন ও বিক্রি শুরু করে।

ACI ২০০৬ সালে ফসলের বীজ নিয়ে ব্যবসা শুরু করে। এ সময়ে ACI Bangladesh Rural Development Academy, Bangabandhu Sheikh Mujibur Rahman Agricultural University (BSMRAU),এবং Bangladesh Agricultural University এক যোগে কাজ করে। এছাড়াও ACI বীজ নিয়ে বহুজাতিক কোম্পানি এবং সংস্থার সাথে যৌথভাবে কাজ করছে এমনকি USAID, IRRI, IFC, KATALYST সহ বিভিন্ন সংস্থার সাথে যৌথ উদ্যোগে কাজ করছে।( ACI ) এসিআই নতুন জাতের বোরো ধান, হাইব্রিড চাল, ভুট্টা ইত্যাদি চালু করে সমগ্র বীজ বাজারের 70% এরও বেশি অংশ দখল করতে সক্ষম হয়েছে।

ACI এর জন্য ২০০৮ সাল খুবই গুরুত্বপূর্ন। কারন এ বছরে ACI বেশ কয়েকটি নতুন ব্যবসা প্রতিষ্ঠা করে। এ বছরে ACI Surface Care category ব্যবসায় প্রবেশ করে যার অধীনে Shinex brand (শিনেক্স ব্র্যান্ড)। Shinex brand পণ্যগুলি বর্তমানে গ্লাস এবং ফ্লোর ক্লিনার হিসাবে বাজার দখল করছে। এছাড়াও মহিলা স্বাস্থ্যসুরক্ষার জন্য বাজারে আনে Savlon Freedom Sanitary Napkin সেই সাথে বাজারে আসে শিশুদের ডায়াপর, ভেজা টিস্যু ইত্যাদি।

একই সালে ACI ACI Pure Flour Ltd (ACFL) নামে একটি সহায়ক সংস্থা প্রতিষ্ঠা করে যার মাধ্যমে ACI খাদ্য ব্যবসায় প্রবেশ করে। বিশুদ্ধ ব্র্যান্ডিং (PURE branding) এর আওতায় কোম্পানিটি বাজারে আটা, সুজি, বাদামী ময়দা, মাল্টিগ্রেইন ময়দা ইত্যাদি চালু করেছে। অন্যদিকে, এসিআই ফুডস লিমিটেড (ACI Foods Ltd) নামে আরেকটি সহায়ক প্রতিষ্ঠানের মাধ্যমে, ACI PURE এবং FUN ব্র্যান্ডের অধীনে বেসিক স্পাইস, মিক্সড স্পাইস, নুডুলস, সুগন্ধি চাল, কেক, চানাচুর, ক্যান্ডি, চাটনি ইত্যাদি পণ্য রাজারজাত করে।

ACI Logistics এর আওতায় ২০০৬ সালে বাংলাদেশের নামকরা সুপারস্টোর Shawpna (স্বপ্ন) যাত্রা শুরু হয়। এ সুপার স্টোরটি বাংলাদেশের প্রধান শহরগুলোতে যেমন ঢাকা, চট্টগ্রাম এবং সিলেটে ১৩০ টি আউটলেটের মাধ্যমে ব্যবসা করছে যার মধ্যে ৬১ টি তাদের নিজস্ব এবং বাকিগুলো ফ্র্যাঞ্চাইজি স্টোর। যদিও সুপার শপ হিসেবে Shawpna (স্বপ্ন) Agora এবং Meena Bazaar এর অনেক পরে এসেছে তাই এর টিকে থাকার চ্যালেঞ্জটাও বেশ কঠিন ছিল। তাছাড়া ক্রেতারা স্বাস্থ্যবিধি রক্ষণাবেক্ষণ এবং বিভিন্ন পণ্যের প্রাপ্যতা সম্পর্কেও অভিযোগ ছিল ক্রেতাদের তাই এই কারণগুলির জন্য, সেই সময়ে Shawpna (স্বপ্ন খুচরা বিক্রির সংখ্যা হ্রাস পেতে শুরু করে। এছাড়াও অন্যান্য সুপার শপের মতো শুরুর দিকে Shawpna (স্বপ্ন) লক্ষ্য ছিল উচ্চবিত্তের দিকে। তবে তাদের ব্যবসার কৌশল পরিবর্তনের মাধ্যমে তাদের গ্রহক এখন সকল শ্রেণীর মানুষ। কিছু সময়োপযোগী পদক্ষেপ নিয়ে ছিল Shawpna (স্বপ্ন) । যেমন সব শ্রেণীর ক্রেতাদের আকৃষ্ট করার লক্ষ্যে পণ্যের দাম কমানো এবং পণ্যের গুনগতমান বৃদ্ধি ইত্যাদি। এছাড়াও Shawpna (স্বপ্ন) সরাসরি কৃষকদের উৎপাদিত পণ্য ভোক্তাদের কাছে পৌঁছে দেওযার জন্য কাজ শুরু করে Agrilinks and Logistics সাথে। Shawpna (স্বপ্ন) ২০১৭ সালে shwapno.com এর মাধ্যমে ই-কমার্স বাজারে প্রবেশ করেছিল। বাংলাদেশে কৃষি সম্প্রসারণের জন্য ACI Logistics কাজ করছে GLOBAL G.A.P। সাথে।

ACI  ২০০৮ সালে ইলেকট্রনিক্স মার্কেট এবং প্যাকেজিং ব্যবসায় প্রবেশ করে। একই বছরে ACI (এসিআই) বিশ্ব বিখ্যাত ব্র্যান্ড Panasonic এর পণ্য যেমন টিভি, রেফ্রিজারেটর, এয়ার কন্ডিশনার ইত্যাদির অফিশিয়াল ডিস্ট্রিবিউটর হিসেবে যাত্রা শুরু করে। একই বছরে অর্থাৎ ২০০৮ সালে, ACI একটি Premiaflex Plastics Ltd. (প্রিমিয়াফ্লেক্স প্লাস্টিকস লিমিটেড) নামে একটি সহায়ক কোম্পানি  প্রতিষ্ঠা করে  এর মাধ্যমে  প্যাকেজিং সহজলভ্যতা , ক্রেতাদের ব্যবহার উপযোগী প্লাস্টিক এবং অন্যান্য প্লাস্টিক পণ্য উৎপাদন ও বিপণন শুরু করে।

ACI ২০১২ সালে ভোজ্য তেলের বাজারে প্রবেশ করে। একই বছর ACI Nutrilife Rice Bran Oil (এসিআই নিউট্রিলাইফ রাইস ব্রান অয়েল)বাজারে আসে। রাইস ব্রান অয়েলের বাজারে ACI Nutrilife Rice Bran Oil একটি ভাল অবস্থান রয়েছে। ২০১৬  সালে, ACI সয়াবিন তেলের আরেকটি ব্র্যান্ড PURE চালু করেছিল।এছাড়াও ACI আরেকটি সহায়ক সংস্থা  ACI Edible Oils Ltd নামকরা ব্র্যান্ড Le Blanc Premium এর মাধ্যমে সানফ্লাওয়ার অয়েল, আমদানি করছে। 

ACI ২০১৩ সালে Neem Laboratories Pvt. Ltd. (নিম ল্যাবরেটরিজ প্রাইভেট লিমিটেডের) মাধ্যমে ভেষজ পণ্য বিক্রি শুরু করে। একই সময়ে ACI পেইন্ট বাজারে যাত্রা শুরু করে।

ACI পেইন্ট ব্যবসা শুরু করার পর পেইন্ট শিল্পে আনে ভিন্নতা। বিভিন্ন রংয়ের পেইন্ট এবং রংয়ের তৈরী নানান রকমের নকশা , দেওয়ালের সুরক্ষা সব কিছু নিয়ে তারা পেইন্ট শিল্পের চালু করে। তারা আন্তর্জাতিক ভাবে রপ্তানি শুরু করেছে।

ACI ২০১৩ সালের শুরুর দিকে ACI HealthCare Ltd. নামে আরও একটি সহায়ক প্রতিষ্ঠান চালু করে। এ প্রতিষ্ঠানের মাধ্যমে যুক্তরাষ্ট্রে এবং অন্যান্য ফার্মাসিউটিক্যাল মার্কেটে তাদের ব্যবসা শুরু করে। । নারায়ণগঞ্জে কোম্পানির একটি উৎপাদন কারখানা রয়েছে। । এছাড়া ২০১৫ সালে IT এবং মোবাইল ফোনের বাজারে প্রবেশ করে।

ACI Motors আরেকটি সহায়ক সংস্থা ACI Limited এর। ২০১৬ সালে ACI Motors জাপানি ব্র্যান্ড Yamaha সাথে মোটরসাইকেল ডিলারশিপ অর্জন করে বাইক ব্যবসায় আত্মপ্রকাশ করে। ১৫০ সিসি সেগমেন্ট এর বাইক বিক্রয় থেকে ACI Motors এর সবচেয়ে বেশি আয় হয়। ACI বাংলাদেশে প্রথম একটি অ্যান্টি-লক ব্রেকিং সিস্টেমের সাথে বাইক চালু করেছে। ২০১৯ সালের মে মাসে, ACI Motors 125cc এর আসল যন্ত্রপাতি প্রস্তুতকারক (OEM) করার ঘোষণা দেয় এবং সম্পূর্ণরূপে বিল্ট ইউনিট বা CBU বাইকের পাশাপাশি নকড ডাউন (CKD) বাইক বিক্রি শুরু করে। এই উদ্দেশ্যে Yamaha Motors Company এবংYamaha Motor India এর সাথে যুক্ত হয়ে (এসিআই মোটরস) ACI Motors প্রায় 100 কোটি টাকা ব্যয়ে একটি বাইক উৎপাদন কারখানা স্থাপন করবে বলে সিদ্ধান্ত নেয়।

যদিও গত ৮ বছর ধরে, স্থানীয় বাইক নির্মাতারা ভ্যাট, শুল্ক এবং করের হার থেকে বে কিছু সুবিধা পচ্ছে। এরই ধারাবাহিকতায় Yamaha (ইয়ামাহার) মতো বিদেশী ব্র্যান্ড বাংলাদেশে কারখানা স্থাপন করে বাইক তৈরিতে উৎসাহিত হয়েছে। যদিও বেশ কয়েক বছর ধরে ACI Motors 125 সিসি উচ্চ মূল্যে বাজারজাত করছে। ACI Motors বাজারে এনেছে ইয়ামাহা ব্র্যান্ডর ( Yamaha ) (Saluto Disc Brake) স্যালুটো ডিস্ক ব্রেক যার দাম ১২0,000 টাকা। ইয়ামাহা বাইক বাংলাদেশে এর আগে এত কম দামে পাওয়া যেত না।

ACI Motors এর বাইক বলতে আমরা উল্লেখযোগ্য ব্র্যান্ডেড বাইকের কথা বলি কিন্তু FAZER FI, YZF R15 and FZS FI এগুলোও বেশ উল্লেখযোগ্য। ACI Motors বাইকে বাজারে বেশ ভালই নেতৃত্ব দিচ্ছে বিশেষ করে 150cc । বিশেষ করে 150cc বাইকগুলো Dhaka Bike Carnival, Bike Fiesta এবং Guinness Book of World Records ইভেন্টে বেশ ভালোভাবেই নেতৃত্ব দিয়েছে।

ACI Motors এর আওতায় রয়েছে আরও কয়েকটি ইউনিট Farm Mechanization এবং Sonalika ব্র্যান্ডের ট্রাক্টর এই ইউনিটের প্রধান পণ্য। এই ইউনিটের আরোও কয়েকাট পন্যের মধ্যে রয়েছে ডিজেল ইঞ্জিন, রিয়ার, রাইস ট্রান্সপ্লান্টার, ওয়াটার পাম্প, মিনি কম্বাইন হারভেস্টার ইত্যাদি।

ACI কৃষি-যন্ত্রপাতির পাশাপাশি কৃষিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ACI Agrolinks Ltd. হল ACI এরই আরেকটি সহায়ক সংস্থা। ACI কৃষকদের সমন্বয় সংযোগ তৈরি করে তাদের পণ্য সরাসরি বাজারে এনে Forward Food Market প্রতিষ্ঠা করছে। এই ক্ষেত্রে ACI Agrolinks Ltd. এর লক্ষ্য হল একটি দক্ষ বিতরণ ব্যাবস্থা প্রতিষ্ঠা করে নিরাপদ খাদ্য সকলের কাছে পৌছে দেওয়া।ইতিমধ্যেই মোহাম্মদপুরে Fisharbour নামে একটি Forward Market স্থাপন করা হয়েছে যার মাধ্যমে ভেজাল এবং ফরমালিনমুক্ত মাছ বিক্রি করছে। এছাড়াও কৃষিক ও প্রান্তিক ভোক্তাদের কাছে বিভিন্ন কৃষিজ পণ্য বিক্রির সুযোগ সৃষ্টি করে বর্তমানে ACI Agrolinks Ltd চীন, মালয়েশিয়া, তাইওয়ান, ভিয়েতনাম প্রভৃতি দেশে পণ্য রপ্তানি করছে।

ACI পশুদের স্বাস্থ্য নিয়েও কাজ করছে। পশুদের স্বাস্থ্যসুরক্ষার জন্য চালু করেছে Animal Health বিভাগে এ বিভাগের আওতায় রয়েছে Poultry(পোল্ট্রি), ভ্যাকসিন (Vaccine) ইত্যাদি। ACI ফসল পরিচর্যার জন্য Ratna (রত্না) নামে সার বাজারজাত করছে। এমনকি কোম্পানি বৈচিত্র্য আনতে ACI চালু করেছে (ACI Ready Mix Soil) রেডি মিক্স সয়েলও।

ACI বিশ্ব বাজারে নিজেদের অস্তিত্ব বেশ ভালোভাবেই টিকিয়ে রাখতে সক্ষম হয়েছে। বিশ্ববিখ্যাত ব্র্যান্ড কোলগেটের (Colgate) পন্য বিক্রী করে ACI বেশ ভালেই মুনফা অর্জন করেছে। এছাড়াও শিকাগো-ভিত্তিক কোম্পানি (Merisant) মেরিস্যান্ট থেকে (Equal and Canderel) ইকুয়াল এবং ক্যান্ডারেল ব্র্যান্ডের মিষ্টি বাজারজাত করে বেশ ভালই মুনফা অর্জন করছে। পন্যের বৈচিত্র আনতে ২০১৬ সালে ACI ইকুয়াল ( Equal ) ব্র্যান্ডের আরেকটি মিস্টান্নদ্রব্য (Stevia) স্টিভিয়া বাজারজাত করে। একই বছরে, কোম্পানি প্রিমিয়াম পণ্য হিসাবে বাজারে আনে (ACI Sandal Soap) এসিআই স্যান্ডাল সাবান। ACI এবং Dabur India যৌথ উদ্যোগে (Asian Consumer Care) এশিয়ান কনজিউমার কেয়ার নামে একটি কোম্পানি প্রতিষ্ঠা করে বাংলাদেশে ডাবর (Dabur) বিভিন্ন পণ্য বাজারজাত করছে। এ কোম্পানি আওতায় পুরুষদের ( Man) জন্য লেজার (Laser) ব্র্যান্ডের শেভিং পণ্য বাজারজাত করছে।

ACI Limited (Advanced Chemical Industries Ltd.) মুলত ICI (Imperial Chemical Industries) বিচ্ছেদের ফলেই তৈরি হয়েছে। তাই ACI কে জানতে হলে ICI জানাটাও গুরুত্বপূর্ন । ACI প্রতিষ্ঠার পর থেকে, কোম্পানিটি প্রায় প্রতি বছর নতুন নতুন ব্যবসায়িক বিভাগ যুক্ত করছে। ফলস্বরূপ, কোম্পানির আয় প্রতি বছর বৃদ্ধি পেয়েছে। কিন্তু কিছু কিছু ব্যবসার লভ্যাংশ এবং আর কিছু কিছু ব্যবসার ঝুঁকির কারণে ACI এর মোট মুনাফা তারতম্য রয়েছে । ফলস্বরূপ, কোম্পানিটি কিছু বছরে নিট মুনাফায় ব্যাপক বৃদ্ধির মুখোমুখি হয়েছে কিন্তু কিছু বছরে ক্ষতিগ্রস্ত হয়েছে। তবুও ACI অত্যান্ত শক্তিশালী হয়ে তাদের অস্তিত্ব টিকিয়ে রেখেছে এবং তাদের ব্যবসার সম্পসারন ঘটাচ্ছে। ACI এর এই সাফল্যের পেছনে তাদের কর্তা, কর্ম কর্তা, শ্রমিক এবং সংশ্লিষ্ট সকলের নিরালস পরিশ্রমই দায়ী। hrmbangladesh.com পক্ষ থেকে ACI পরিবারকে সম্মান জানাই। বাংলাদেশের প্রেক্ষাপটে এরকম একটি কোম্পানি সত্যিই গুরুত্বপূর্ন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved And Copyright Protected © 2022 HRM Bangladesh
Developed By HRM Bangladesh
error: Do Not Try To Copy. All Content is Protected by Law. Its a Punishable Offence !!