1. admin@hrmbangladesh.com : hrmsonia :
Better Work Bangladesh। BWB কি
বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ১০:৩৭ অপরাহ্ন

BWB / Better Work Bangladesh কি, কেন ও উদ্দেশ্য কি?

Reporter
  • Update Time : শনিবার, ৯ জুলাই, ২০২২
  • ৪৮ Time View
Better work Bangladesh
Better work Bangladesh

Better work Bangladesh (BWB)বেটার ওয়ার্ক বাংলাদেশ প্রোগ্রাম হল ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন Intranational Labor Organization (ILO) এবং ইন্টারন্যাশনাল ফিনান্স কর্পোরেশন Intranational Finance Organization(IFC) এর মধ্যে একটি অংশীদারিত্ব, যার লক্ষ্য হল শ্রমিকদের জীবন, তাদের পরিবার এবং তাদের সম্প্রদায়ের উন্নয়নে অবদান রাখা এবং তাদের প্রতিযোগিতামূলক কর্মে অংশগ্রহন করে বাংলাদেশের তৈরি পোশাক খাতকে আরও বেশি সম্পসারিত করা

Better work Bangladesh (BWB)এর উদ্দেশ্য এবং দৃষ্টিভঙ্গি কি

Better work Bangladesh (BWB)বেটার ওয়ার্ক বাংলাদেশের লক্ষ্য কারখানা এবং জাতীয় কাঠামোগত স্তরে সক্ষমতা বৃদ্ধি করা, যাতে স্টেকহোল্ডাররা সবচেয়ে উপযুক্ত এবং কার্যকর উপায়ে (ত্রিপক্ষীয়, দ্বিপক্ষীয়, পৃথকভাবে) প্রাসঙ্গিক সমস্যাগুলি চিহ্নিত করতে, প্রতিরোধ করতে এবং সমাধান করতে সক্ষম হবে।

১.  আন্তর্জাতিক মূল শ্রম মান এবং জাতীয় শ্রম আইনের সাথে সম্মতি এবং অংশগ্রহণকারী কারখানাগুলিতে প্রতিযোগিতার উন্নতি ।

২. কর্মক্ষেত্রে সহযোগিতার মাধ্যমে কাজের অবস্থা, উৎপাদনশীলতা এবং গুণমান উন্নত করতে কারখানাগুলির সক্ষমতা তৈরি করে এবং বিশ্বব্যাপী সরবরাহ চেইনে প্রতিযোগিতার প্রচার বৃদ্ধি করে।

দৃষ্টিভঙ্গি : Better work Bangladesh (BWB)বেটার ওয়ার্ক পদ্ধতি অনন্য এবং অন্যান্য CSR(Corporate social responsibility) উদ্যোগ থেকে আলাদা।

আইএলও Intranational Labor Organization (ILO) এবং আইএফসি-Intranational Finance Organization(IFC) এর মধ্যে অংশীদারিত্ব প্রোগ্রামটিকে একটি চমৎকার, আন্তর্জাতিক খ্যাতি এবং দক্ষতা দেয়।

Better work Bangladesh (BWB) বেটার ওয়ার্ক জাতীয় আইন ও প্রবিধান এবং আইএলও Intranational Labor Organization (ILO) দ্বারা সংজ্ঞায়িত আন্তর্জাতিক শ্রম মান উভয়েরই সম্মতি মূল্যায়ন করে।

একটি পাবলিক সেক্টর হিসাবে, ত্রিপক্ষীয় উদ্যোগ Better work Bangladesh (BWB) বেটার ওয়ার্কের মূল উদ্দেশ্য হল ক্ষমতা তৈরি করা এবং দেশের উন্নয়নের জন্য একটি উদ্দীপক হিসাবে কাজ করা।

Better work Bangladesh (BWB) বেটার ওয়ার্কের অনন্য কাঠামো প্রোগ্রামটিকে স্বাধীনতা এবং নিরপেক্ষতা দেয়।

BWB কি কি ট্রেনিং এবং সেমিনার করায়?

Better work Bangladesh এইচ আর HR , কমপ্লায়েন্স COMPLANCE অফিসার এবং প্রোডাকশনের PRODUCTION  কিছু ট্রেনিং TRANNING কোর্স  করায় ।যেমনঃ

1. Managing People(মানুষ পরিচালনা)ঃ এই কোর্সটি কারখানাগুলিকে তাদের নিজস্ব ব্যক্তিগত বিকাশের জন্য এবং পরামর্শদাতা এবং ব্যবস্থাপক হিসাবে তাদের ভূমিকার জন্য ব্যবহারিক নির্দেশনা এবং নির্দেশনা সহ মধ্যম ব্যবস্থাপকদের আস্থা ও কার্যকারিতা বাড়াতে সাহায্য করবে৷ আচ্ছাদিত ক্ষেত্রগুলির মধ্যে রয়েছে পরিচালনার শৈলী এবং কৌশল, একটি ব্যবস্থাপক পদে কার্যকর যোগাযোগ, কোচিং দক্ষতা এবং দ্বন্দ্ব পরিচালনা।

এটি একটি দুই দিনের ট্রেনিং কোর্স। এই কোর্সটি প্রোডাকশন ম্যানেজার, এইচআর এবং কমপ্লায়েন্স অফিসারদের করিয়ে থাকে।

2. Supervisory Skills Training (SST)( সুপারভাইজরি স্কিল ট্রেনিং (SST)|ঃ সবচেয়ে জনপ্রিয় Better work Bangladesh বেটার ওয়ার্ক কোর্স, Supervisory Skills Training (SST) ট্রেনিং বিশেষভাবে প্রোডাকশন ম্যানেজার এবং সুপারভাইজারদের জন্য ডিজাইন করা হয়েছে যারা প্রোডাকশন ওয়ার্কফোর্স তত্ত্বাবধান করেন।

কোর্সের শেষে, অংশগ্রহণকারীরা কর্মশক্তিকে অনুপ্রাণিত করা, শৃঙ্খলা বজায় রাখা, কার্য অর্পণ করা এবং গঠনমূলক প্রতিক্রিয়া প্রদানের মতো ক্ষেত্রে তাদের তত্ত্বাবধানের দায়িত্ব পালনে আরও বেশি জ্ঞানী এবং পারদর্শী হবে।

এটি একটি তিন দিনের ট্রেনিং কোর্স।এই কোর্সটি সুপারভাইজার, লাইন চিফ এবং প্রোডাকশন ম্যানেজারদের করিয়ে থাকে।

3. Rules and Responsibilities of Participation Committee(অংশগ্রহণ কমিটির ভূমিকা ও দায়িত্ব)ঃ

অংশগ্রহণ কমিটি (PC) কর্মক্ষেত্রের সমস্যাগুলি সমাধানের জন্য কর্মী এবং নিয়োগকর্তাদের যোগাযোগ এবং একসঙ্গে কাজ করার বিষয়টি নিশ্চিত করার মাধ্যমে কর্মক্ষেত্রে উন্নতি চালায়। এই প্রশিক্ষণ অংশগ্রহণকারীদের বেটার ওয়ার্ক সার্ভিস মডেলের লক্ষ্য এবং এর মধ্যে পিসি ফাংশন চিনতে সাহায্য করে। অংশগ্রহণকারীরা পিসিতে ব্যবস্থাপনা এবং কর্মী প্রতিনিধিদের ভূমিকা এবং দায়িত্বগুলি সনাক্ত করতে সক্ষম হবেন এবং মূল কারণ এবং সংলাপের মাধ্যমে অ-সম্মতিগুলি সমাধান করতে সক্ষম হবেন।

এটি একটি দুই দিনের ট্রেনিং কোর্স।এই কোর্সটি পিসি সদস্য উভয় ব্যবস্থাপনা এবং কর্মীদের করিয়ে থাকে।

4. Workplace Communication(কর্মক্ষেত্রে যোগাযোগ)ঃ এই প্রশিক্ষণটি কারখানাগুলিতে কর্মক্ষেত্রে সহযোগিতা প্রতিষ্ঠা করার উপায়গুলির একটি সংক্ষিপ্ত বিবরণ প্রদান করে, যার মধ্যে অভিযোগের সমাধান এবং সমাধানের জন্য অভ্যন্তরীণ বিরোধ নিষ্পত্তি প্রক্রিয়া বিকাশ করা সহ।

এই প্রশিক্ষণ শেষ করার পরে অংশগ্রহণকারীরা বুঝতে পারবে:

♦ কার্যকর কর্মক্ষেত্র যোগাযোগের গুরুত্ব

♦ অভিযোগের প্রক্রিয়া

♦ ভাল কর্মক্ষেত্রে সহযোগিতার বাধা এবং বাধা অতিক্রম করার কৌশল

♦ কিভাবে কর্মক্ষেত্রে সহযোগিতার উন্নতি পর্যবেক্ষণ এবং বাস্তবায়নের জন্য একটি পরিকল্পনা তৈরি করতে হয়

এটি একটি এক দিনের ট্রেনিং কোর্স।এই কোর্সটি পিসি সদস্য এবং মিড-লেভেল ম্যানেজমেন্টকে করিয়ে থাকে।

5. Sexual Harassment Prevention Training for Managers(ম্যানেজারদের জন্য যৌন হয়রানি প্রতিরোধ প্রশিক্ষণ)ঃএই প্রশিক্ষণ মধ্যম ব্যবস্থাপক বা মানব সম্পদ ব্যবস্থাপকদের যৌন হয়রানি প্রতিরোধ এবং মোকাবেলা করতে সহায়তা করার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে, যার মধ্যে রয়েছে কীভাবে সাক্ষাত্কার পরিচালনা করতে হয়, নিরপেক্ষ তদন্তের কৌশল এবং গোপনীয়তার সমস্যাগুলি।

প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীরা হবে:

♦ যৌন হয়রানি কী, যৌন হয়রানির ধরন এবং কীভাবে এটি সনাক্ত করা যায় তা বুঝুন

♦ বিশ্বব্যাপী পোশাক কারখানায় যৌন হয়রানির কিছু কারণ বুঝুন

♦ কিভাবে যৌন হয়রানি কর্মীদের প্রভাবিত করে তা বুঝুন

♦ যৌন হয়রানির মামলা মোকাবেলা করার সময় কী পদক্ষেপ নিতে হবে তা জানুন

এটি একটি অর্ধেক দিনের ট্রেনিং কোর্স। এই কোর্সটি প্রোডাকশন ম্যানেজার, এইচআর এবং কমপ্লায়েন্স অফিসারদের করিয়ে থাকে।

6. Sexual Harassment Prevention Training for Supervisors(সুপারভাইজারদের জন্য যৌন হয়রানি প্রতিরোধ প্রশিক্ষণ)ঃএই প্রশিক্ষণ তত্ত্বাবধায়কদের যৌন হয়রানি সংক্রান্ত অধিকার এবং দায়িত্বের উপর আলোকপাত করে। তত্ত্বাবধায়কদের নিজেদেরকে, তাদের কর্মীদের যৌন হয়রানি থেকে রক্ষা করতে এবং নিজেরা অশালীন আচরণ এড়াতে সাহায্য করার জন্য তথ্য প্রদান করা হয়। প্রশিক্ষণে যৌন হয়রানির অভিযোগের সাথে কীভাবে এগিয়ে যেতে হবে তার একটি ধাপে ধাপে নির্দেশিকা অন্তর্ভুক্ত রয়েছে।

এই প্রশিক্ষণ শেষ করার পরে অংশগ্রহণকারীরা করবে:

♦ তাদের অধিকার বুঝে নিন

♦ যৌন হয়রানি কী, যৌন হয়রানির ধরন এবং কীভাবে এটি তাদের লাইনে চিহ্নিত করা যায় তা বুঝুন

♦ বিভিন্ন ধরনের যৌন হয়রানির মধ্যে পার্থক্য করুন

♦ হয়রানিমূলক আচরণের পার্থক্য করুন

♦ যৌন হয়রানি নীতি বুঝুন এবং যৌন হয়রানির মামলা মোকাবেলা করার সময় কী পদক্ষেপ নিতে হবে তা জানুন

এটি একটি অর্ধেক দিনের ট্রেনিং কোর্স। এই কোর্সটি সুপারভাইজার, লাইন চিফদের করিয়ে থাকে।

7. Sexual Harassment Prevention Training for Workers(কর্মীদের জন্য যৌন হয়রানি প্রতিরোধ প্রশিক্ষণ)ঃএই প্রশিক্ষণ যৌন হয়রানি সংক্রান্ত অধিকার এবং দায়িত্বের উপর আলোকপাত করে। কিভাবে যৌন হয়রানি প্রতিরোধ ও মোকাবেলা করা যায় সে বিষয়ে কর্মীদের তথ্য প্রদান করা হয়, সেইসাথে এই ধরনের বিষয়ে সাহায্যের জন্য স্থানীয় রেফারেল এবং হটলাইনগুলির জন্য পরিচিতি।

এই প্রশিক্ষণ শেষ করার পরে অংশগ্রহণকারীরা করবে:

♦ যৌন হয়রানি কী, যৌন হয়রানির ধরন এবং কীভাবে এটি সনাক্ত করা যায় তা বুঝুন

♦ যৌন হয়রানি নীতি বুঝুন

♦ যৌন হয়রানির ক্ষেত্রে কী পদক্ষেপ নিতে হবে তা জানুন

♦ অংশগ্রহণকারী: পিসি এবং নিরাপত্তা কমিটির সদস্য সহ কর্মী

এটি একটি অর্ধেক দিনের ট্রেনিং কোর্স। এই কোর্সটি শ্রমিক, পিসি এবং নিরাপত্তা কমিটির সদস্য সহ করিয়ে থাকে।

8. Capacity Building Training for Welfare Officers(কল্যাণ কর্মকর্তাদের জন্য সক্ষমতা বৃদ্ধির প্রশিক্ষণ)ঃ কর্মক্ষেত্রে সহযোগিতার একটি সুস্থ পরিবেশ অর্জনে সহায়তা করার জন্য কর্মী ও ব্যবস্থাপনার মধ্যে সেতুবন্ধন স্থাপনে কল্যাণ কর্মকর্তারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আইন অনুযায়ী, ৫০০ বা তার বেশি শ্রমিকের কারখানায় একজন যোগ্য কল্যাণ কর্মকর্তা থাকা আবশ্যক। বেটার ওয়ার্ক তাদের জ্ঞান এবং দক্ষতার এই কাঙ্খিত স্তরের সুবিধার সুযোগ এবং সম্ভাবনাকে স্বীকৃতি দেয় যাতে তারা দক্ষতার সাথে এবং কার্যকরভাবে তাদের ভূমিকা এবং দায়িত্ব পালন করতে পারে। প্রক্রিয়া শুরু করার জন্য, বেটার ওয়ার্ক বাংলাদেশ 2017 সালে তার অংশীদার কারখানার কল্যাণ কর্মকর্তাদের জন্য একটি ইন্ডাস্ট্রি সেমিনারের আয়োজন করে, যার পরে ধারাবাহিক সেমিনার এবং নিয়মিত প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করা হয় । বেটার ওয়ার্ক বাংলাদেশ এছাড়াও এই প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে বিভিন্ন সময়ে কারখানায় এর পরিষেবাগুলির প্রভাব নিরীক্ষণ ও মূল্যায়ন করার চেষ্টা করে৷

এটি একটি দুই দিনের ট্রেনিং কোর্স। এই কোর্সটি কল্যাণ কর্মকর্তাদের করিয়ে থাকে।

9. Training of Trainers(প্রশিক্ষকদের প্রশিক্ষণ)ঃ

আমাদের প্রশিক্ষক কোর্সের প্রশিক্ষণ পদ্ধতি এবং সরঞ্জামগুলি সরবরাহ করে যাতে কারখানাগুলিকে ধারাবাহিকভাবে উচ্চ মানের প্রশিক্ষণ প্রোগ্রাম সরবরাহ করতে সক্ষম করে। এই দক্ষতা “কোচিং” চলাকালীন, মাস্টার প্রশিক্ষক প্রয়োজনীয় প্রশিক্ষণ দক্ষতা ব্যাখ্যা করেন এবং প্রদর্শন করেন, অংশগ্রহণকারীদের অনুশীলনের সুযোগ দেওয়ার আগে, পথ ধরে প্রতিক্রিয়া জানান। অংশগ্রহণকারীরা গ্রুপ আলোচনা, বুদ্ধিমত্তা, গেমস এবং ভূমিকা-নাটকের মাধ্যমে প্রশিক্ষণ প্রক্রিয়া “আবিষ্কার” করে।

এই প্রশিক্ষণ শেষ করার পরে অংশগ্রহণকারীরা করবে:

♦ কারখানায় একজন প্রশিক্ষকের ভূমিকার তত্ত্ব এবং অনুশীলন বোঝা;

♦ লক্ষ্য অংশগ্রহণকারীদের শেখার প্রয়োজনীয়তা এবং শৈলী ব্যাখ্যা করুন, সেইসাথে লক্ষ্যযুক্ত প্রশিক্ষণের পদ্ধতিগুলি;

♦ প্রশিক্ষকের ম্যানুয়াল ব্যবহার করে 30-মিনিটের অনুশীলন অনুশীলনে মূল বিতরণ দক্ষতা প্রদর্শন করুন।

এটি একটি দুই দিনের ট্রেনিং কোর্স। এই কোর্সটি প্রোডাকশন ম্যানেজার, পিসি এবং নিরাপত্তা কমিটির সদস্য, এইচআর এবং কমপ্লায়েন্স টিমদের করিয়ে থাকে।

Better work Bangladesh (BWB) কিছু সেমিনার করিয়ে থাকে।

1. Introduction to Better Work Bangladesh(বেটার ওয়ার্ক বাংলাদেশের ভূমিকা)ঃ এই সেমিনারটি শেষ করার পরে অংশগ্রহণকারীরা বুঝতে পারবে:

♦ গার্মেন্টস সেক্টরে কাজের অবস্থা এবং উৎপাদনশীলতার জন্য উন্নত কাজের পদ্ধতি

♦ ভাল কাজের কারখানা এবং ব্যবসায়িক সুবিধা

♦ কারখানা স্তরের পরিষেবা মডেল; মূল্যায়ন, উপদেষ্টা এবং প্রশিক্ষণ

 এটি অর্ধেক দিনের একটি সেমিনার। এই সেমিনারটি (Top Management) শীর্ষ ব্যবস্থাপনাদের করিয়ে থাকে।

2. Sexual Harassment Prevention(যৌন হয়রানি প্রতিরোধ)ঃএই সেমিনারের উদ্দেশ্য হল মধ্যম ব্যবস্থাপক বা মানব সম্পদ ব্যবস্থাপকদের যৌন হয়রানি প্রতিরোধ এবং মোকাবেলা করার জন্য, কীভাবে সাক্ষাত্কার, নিরপেক্ষ তদন্তের কৌশল এবং গোপনীয়তার সমস্যাগুলি পরিচালনা করা যায় সে সম্পর্কে তথ্য সহ।

এই সেমিনার শেষ করার পরে অংশগ্রহণকারীরা করবে:

♦ যৌন হয়রানি কী, যৌন হয়রানির ধরন এবং কীভাবে এটি সনাক্ত করা যায় তা বুঝুন

♦ কিভাবে যৌন হয়রানি কর্মীদের প্রভাবিত করে তা বুঝুন

♦ যৌন হয়রানি প্রতিরোধে হাইকোর্টের রায় বুঝুন

♦ যৌন হয়রানির ক্ষেত্রে কী পদক্ষেপ নিতে হবে তা জানুন

এটি এক দিনের একটি সেমিনার। এই সেমিনারটি শীর্ষ ব্যবস্থাপনা, এইচআর এবং কমপ্লায়েন্স অফিসারদের করিয়ে থাকে।

3. Participation Committee (Pc)( অংশগ্রহণ কমিটি (পিসি)ঃ সৎ, সম্মানজনক এবং তথ্যপূর্ণ সংলাপের মাধ্যমে কর্মক্ষেত্রের সমস্যাগুলি সমাধানের জন্য কর্মী এবং নিয়োগকর্তাদের যোগাযোগ এবং একসঙ্গে কাজ করার বিষয়টি নিশ্চিত করার মাধ্যমে PC কর্মক্ষেত্রে উন্নতি চালায়। এই সেমিনারের পরে অংশগ্রহণকারীরা একটি সম্পূর্ণ কার্যকরী পিসি প্রতিষ্ঠার প্রক্রিয়া, নির্বাচনী প্রক্রিয়া (প্রি-এবং নির্বাচন-পরবর্তী) PC-এর ভূমিকা ও দায়িত্ব এবং একটি PC এবং একটি ট্রেড ইউনিয়নের মধ্যে পার্থক্য বুঝতে পারবে।

এটি অর্ধেক দিনের একটি সেমিনার। এই সেমিনারটি শীর্ষ ব্যবস্থাপনা, এইচআর এবং কমপ্লায়েন্স অফিসার করিয়ে থাকে।

4. Grievance Mechanism(অভিযোগ প্রক্রিয়া)ঃ এই অভিযোগ সেমিনারের উদ্দেশ্য হল নিশ্চিত করা যে:

♦ শ্রমিকদের অভিযোগ পদ্ধতিগতভাবে এবং দ্রুত সমাধান করা হয়

♦ তুলনামূলকভাবে ছোটখাটো সমস্যা এবং সমস্যাগুলি বিস্তৃত দ্বন্দ্বে পরিণত হয় না

♦ উৎপাদন প্রবাহ এবং কাজের ব্যবস্থায় বাধা ন্যূনতম

♦ এন্টারপ্রাইজের মধ্যে যখনই সম্ভব সমস্যাগুলি সমাধান করা হয়

এটি এক দিনের একটি সেমিনার। এই সেমিনারটি পিসি সদস্য এবং মিড-লেভেল ম্যানেজমেনন্টদের করিয়ে থাকে।

5. Management System(ব্যবস্থাপনা পদ্ধতি)ঃ-এই একদিনের সেমিনারের লক্ষ্য হল কারখানায় সিস্টেম পদ্ধতিকে শক্তিশালী করা যাতে কর্মী/ব্যবস্থাপনা কমিটি ঝুঁকির শিকার, ঝুঁকির র্যা ঙ্কিং ম্যাট্রিক্স টুলস ব্যবহার করে ঝুঁকি মূল্যায়নের পদ্ধতিগত পদ্ধতি গ্রহণ করে পরিবর্তনকে একীভূত করতে পারে এবং আরও কার্যকরভাবে এই ধরনের সরঞ্জাম ব্যবহার করে সমস্যার সমাধান করতে পারে। বো টাই এবং প্যারেটো চার্ট হিসাবে।

এটি এক দিনের একটি সেমিনার। এই সেমিনারটি প্রোডাকশন ম্যানেজার, এইচআর এবং কমপ্লায়েন্স অফিসার করিয়ে থাকে।

6. Emergency Preparedness and Accident Investigation(জরুরী প্রস্তুতি এবং দুর্ঘটনা তদন্ত)ঃ এই সেমিনার শেষ করার পরে অংশগ্রহণকারীরা করবে:

♦ “জরুরি প্রস্তুতি” সম্পর্কে বিস্তৃত ধারণা অর্জন করুন

♦ তাদের কোম্পানির জরুরী পদ্ধতি শেয়ার করুন, সেইসাথে বাস্তব জীবনের অভিজ্ঞতাও

♦ জরুরী প্রস্তুতি সম্পর্কিত আইনি প্রয়োজনীয়তা সম্পর্কে তাদের জ্ঞান পরীক্ষা করুন

♦ উপলব্ধি করুন যে কাগজে জরুরী পদ্ধতি থাকা যথেষ্ট নয়; নেতিবাচক পরিণতি প্রতিরোধ করার জন্য আরও প্রয়োজন

♦ দুর্ঘটনা তদন্তের প্রাসঙ্গিকতা সম্পর্কে বিস্তৃত ধারণা থাকতে হবে

♦ দুর্ঘটনা তদন্ত পদ্ধতি ডিজাইন করার জন্য প্রাসঙ্গিক থিম এবং কাঠামোর একটি বোঝাপড়া অর্জন করুন

♦ কর্মক্ষেত্রে দুর্ঘটনা তদন্ত কার্যকরভাবে পরিচালনা করার দক্ষতায় সজ্জিত হন

♦ কার্যকর দুর্ঘটনা তদন্ত পদ্ধতির জন্য একটি কারখানা নির্দিষ্ট কর্ম পরিকল্পনা তৈরি করুন

এটি এক দিনের একটি সেমিনার। এই সেমিনারটি সাধারণ ব্যবস্থাপনা, পিসি এবং নিরাপত্তা কমিটির সদস্যদের করিয়ে থাকে।

7. Boiler Safety(বয়লার নিরাপত্তা)ঃএই শিল্প সেমিনারের উদ্দেশ্য হল অংশগ্রহণকারীদের জন্য:

♦ বয়লার অপারেশন সম্পর্কিত ঝুঁকিগুলি বুঝুন (মৃত্যু এবং আঘাত সহ)

♦ বয়লার কীভাবে কাজ করে এবং বয়লার বিস্ফোরণের প্রধান কারণ সম্পর্কে তাদের জ্ঞান পরীক্ষা করুন

♦ সঠিক বয়লার ব্যবস্থাপনার গুরুত্ব বোঝুন

♦ শেয়ার কোম্পানী বয়লার নিরাপত্তা এবং অপারেশন সম্পর্কে অনুশীলন করে

এটি এক দিনের একটি সেমিনার। এই সেমিনারটি বয়লার অপারেটর, ওএসএইচ/কমপ্লায়েন্স এবং বয়লার পরিচালনার তত্ত্বাবধানকারী অন্যান্য ব্যক্তি, পিসি এবং নিরাপত্তা কমিটির সদস্যদের করিয়ে থাকে।

8. Maternity Protection(মাতৃত্ব সুরক্ষা)ঃকোর্সটি আরএমজি সেক্টরে কর্মরত সমস্ত মহিলাদের জন্য মাতৃত্ব সুরক্ষাকে শক্তিশালী ও প্রসারিত করার জন্য নির্দেশিকা এবং সরঞ্জাম সরবরাহ করে।

এই সেমিনারটি শেষ করার পরে অংশগ্রহণকারীরা আরও জানতে পারবেন:

♦ মাতৃত্বকালীন ছুটি এবং সংশ্লিষ্ট ছুটি, নগদ এবং চিকিৎসা সুবিধা

♦ কর্মক্ষেত্রে স্বাস্থ্য সুরক্ষা

♦ কর্মসংস্থান সুরক্ষা এবং অ-বৈষম্য

♦ কর্মক্ষেত্রে বুকের দুধ খাওয়ানোর ব্যবস্থা

♦ মাতৃত্বের বাইরে এবং কাজে ফিরে: শিশু যত্নের সাথে মোকাবিলা করা

এটি এক দিনের একটি সেমিনার। এই সেমিনারটি প্রোডাকশন ম্যানেজার, এইচআর, কমপ্লায়েন্স অফিসার, ওয়েলফেয়ার অফিসার এবং পিসি মেম্বারদের করিয়ে থাকে।

BWB অডিটের এর রেজাল্ট কি ?

Better work Bangladesh (BWB) অডিটের এর কোন রেজাল্ট হয় না।Better work Bangladesh (BWB) অডিট মুলত অডিট শেষ করার পর একটি রিপোর্ট পেশ করেন এবং এই রিপোর্টের ওপর পরবর্তিতে ফলোআপ অডিট করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved And Copyright Protected © 2022 HRM Bangladesh
Developed By HRM Bangladesh
error: Do Not Try To Copy. All Content is Protected by Law. Its a Punishable Offence !!