1. admin@hrmbangladesh.com : hrmsonia :
HRM Bangladesh। Best HR Professional Service in Bangladesh
বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ০৯:৪৪ অপরাহ্ন

Code of Conduct in Job (COC) এবং BSCI কি

Reporter
  • Update Time : শনিবার, ১১ জুন, ২০২২
  • ১১৫ Time View
code of conduct in job
code of conduct in job

COC কি

COC (Code of conduct) এক কথায় বলতে গেলে বায়ার COC মানে হলো বায়ারের যে নিজস্ব আচরন বিধি(Code of conduct) আছে সেটাই হল বায়ার সিওসি। প্রতিটা বায়ারের তাদের নিজেদের একটি COC থাকে, আর এই COC গুলো যদি পড়ে থাকেন তাহলে লক্ষ্য করবেন প্রায় ৯৫% একি রকম।

COC সাধারণ  আচরণবিধি গুলো যাচাই করার প্রধান উপাদানগুলি হল:

১. শিশু শ্রম

২. জোরপূর্বক শ্রম

৩. স্বাস্থ্য এবং সচেতনতা

৪. মূল্যায়নের স্বাধীনতা

৫. বৈষম্য

৬. শৃঙ্খলা অনুশীলন

৭. কর্মঘন্টা

৮. পরিবেশ

এসব বিষয়ের উপর সাধারণত বায়ারের সিওসি হয়ে থাকে।

BSCI কি ?

BSCI বা বিএসসিআই (Business for Social Compliance Initiative) হল একটি উদ্যোগ আর যে সংগঠনটি এই উদ্যোগ নিয়েছে তার নাম হল FTA (Foreign Trade Association)। FTA ইউরোপীয় বায়ারদের একটি সংগঠন যার সাথে ১৭০০ এর অধিক ব্রান্ড, রিটেইলার, রপ্তানিকারক ইত্যাদি জড়িত রয়েছে। FTA এর রয়েছে ২ টি উদ্যোগ তন্মধ্যে একটি হল BSCI (Business for Social Compliance Initiative) আরেকটি হল BEPI (Business Environmental Performance Initiative)। BSCI বা বিএসসিআই (Business for Social Compliance Initiative) প্রতিষ্ঠার মূল উদ্দেশ্য হল ব্যবসায়ে সামাজিক নৈতিকতা প্রবর্তন। এটি হল একটি সাপ্লাইচেইন ম্যানেজমেন্ট (Supply Chain Management)সিস্টেম যা কোম্পানী Social Compliance পরিচালনা করতে এবং বিশ্বব্যাপী Supply Chain সম্পৃক্ত সকল কোম্পানীর উন্নতিসাধনে সহযোগিতা করে। BSCI বা বিএসসিআই (Business for Social Compliance Initiative) শ্রমিকদের অধিকার রক্ষার্থে শ্রম সংক্রান্ত আন্তর্জাতিক বিভিন্ন আইনের মানদণ্ডকে বাস্তবিক প্রয়োগ নিশ্চিত করে। তন্মধ্যে ILO (International Labor Organization) কনভেনশন, ব্যবসা ও মানবাধিকার সম্পর্কিত UN (United Nations) গাইডলাইন ইত্যাদি অন্যতম। এছাড়াও তারা কোম্পানী যেই দেশে অবস্থিত সেই দেশের স্থানীয় আইনের বাস্তবিক প্রয়োগও নিশ্চিত করে। BSCI বা বিএসসিআই (Business for Social Compliance Initiative) এর একটি আচরণবিধি রয়েছে যেখানে ১১ টি নীতিমালা রয়েছে।

মোট কথা BSCI বা বিএসসিআই (Business for Social Compliance Initiative) এই আচরণবিধির মাধ্যমে  এর সাথে সম্পৃক্ত সকল প্রতিষ্ঠানে জাতীয় আইন ও আন্তর্জাতিক শ্রম সংস্থার মূলনীতির প্রয়োগ নিশ্চিত করে। code of conduct ১১ টি নীতিমালা হলঃ

১ সংগঠনের স্বাধীনতা এবং অভিমত প্রকাশের অধিকার

২ ন্যায্য পারিশ্রমিক

৩ পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা

৪ তরুণ কর্মীদের জন্য বিশেষ নিরাপত্তা ৫ দাসত্ব শ্রম সম্পূর্ণভাবে নিষিদ্ধ

৬ ব্যবসায়িক নৈতিকতা

৭ সমান অধিকার

৮ যথাযোগ্য কাজের সময়

৯ শিশু শ্রম সম্পূর্ণভাবে নিষিদ্ধ

১০ অনিশ্চিত চাকুরী নিয়োগ সম্পূর্ণভাবে নিষিদ্ধ

১১ পরিবেশ সংরক্ষণ

BSCI বা বিএসসিআই (Business for Social Compliance Initiative) এর উদ্দেশ্য এই যে, শ্রম পরিবেশ উন্নতিকল্পে সাপ্লাইচেইনের সকলে এই একই code of conduct মেনে চলবে, একই প্রয়োগ পদ্ধতি পরিচালনা করবে, বিভিন্ন কার্যপদ্ধতি গ্রহণের মাধ্যমে কোম্পানীসমূহ এবং উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহ একে অপরকে উন্নতিতে সহযোগিতা করবে ইত্যাদি।

জেনে রাখা ভাল BSCI কোন অডিটিং কোম্পানী কিংবা এক্রেডিয়েশন সিস্টেম নয়। BSCI বা বিএসসিআই (Business for Social Compliance Initiative) কোম্পানী সমুহকে নিরীক্ষণ পদ্ধতি এবং রিপোর্ট প্রদান করে থাকে। BSCI বা বিএসসিআই (Business for Social Compliance Initiative) নিজে অডিট করেনা কিন্তু তারা বহিঃস্থ স্বীকৃত, অভিজ্ঞতা সম্পন্ন এবং স্বতন্ত্র অডিট কোম্পানী সমুহের সাথে যোগাযোগ স্থাপন করে দেয়। আরও মনে রাখতে হবে এটি কোন সার্টিফিকেশান স্কিম নয়। BSCI বা বিএসসিআই (Business for Social Compliance Initiative) একটি প্ল্যাটফর্ম যা ক্রেতা, পন্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান, অডিট কোম্পানী এর মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করে।

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল BSCI বা বিএসসিআই (Business for Social Compliance Initiative) এর যেকোনো ট্রেনিং পরিচালিত হয় FTA একাডেমীর মাধ্যমে। সুতরাং যারা BSCI বা বিএসসিআই (Business for Social Compliance Initiative) এর যেকোনো ট্রেনিং এ অংশগ্রহণ করতে ইচ্ছুক তাদের অবশ্যই FTA (Foreign Trade Association) একাডেমী তে অ্যাকাউন্ট থাকতে হবে।

Baby Siter / Nanny

(ক) শিক্ষাধীন;

(খ) বদলী;

(গ) সাময়িক;

(ঘ) অস্থায়ী;

(ঙ) শিক্ষানবিশ;

(চ) স্থায়ী ; ও

(ছ) মৌসুমী শ্রমিক।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved And Copyright Protected © 2022 HRM Bangladesh
Developed By HRM Bangladesh
error: Do Not Try To Copy. All Content is Protected by Law. Its a Punishable Offence !!