1. admin@hrmbangladesh.com : hrmsonia :
HRM Bangladesh। Best HR Professional Service in Bangladesh
বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ১০:২১ অপরাহ্ন

Corporate Grooming কি? এবং কেন প্রয়োজন?

Reporter
  • Update Time : রবিবার, ৩১ অক্টোবর, ২০২১
  • ৭৩২ Time View
Corporate Grooming training in Bangladesh
Corporate Grooming training in Bangladesh

Corporate Grooming  খুবই গুরুত্বপূর্ন একটি বিষয়। শুধু চারিতে প্রবেশ করেই এর চর্চা শুরু হয় না বরং চাকরি পাওয়ার আগে থেকেই এর গুরুত্ব দিতে হয়। Grooming শব্দ সাজসজ্জা আর এই সাজসজ্জা শুধু পোশাকে নয়, কথাবর্তা, চাল-চলন সবকিছু মিলিয়েই আসলে Grooming ।

Corporate Grooming হচ্ছে এমন একটি বিষয় যেখানে নিজের ব্যক্তিত্বকে ফুটিয়ে তোলা হয়। বলা হয়ে থকে grooming is individual method তবে  আমি যে রকমের সব জায়গায় ঠিক সেরকমেরই আচরণ করব তবে পরিবেশের উপর নির্ভর করে আচরনগত পার্থক্যের  প্রকাশ ঘটাতে হবে। Grooming এর কয়েকটি বিষয়ের উপর লক্ষ্য রাখতে হয় যেমন Adding Value, Confident,  Changing Management Capability।  এগুলো শুধু  Corporate World এ  sustain করার জন্যই নয় enter  করার জন্য প্রয়োজন। যে কোন প্রতিষ্ঠান বা সংস্থা সবসময়ই আপনার কাছ থেকে Professional Behavior আশা করে। ব্যাবসায়ীক প্রতিষ্ঠানে ব্যবসায়িক শিষ্টাচারসমূকে (Business  Etiquette) বলা হয় Corporate Grooming। 

Corporate Grooming শুধু চারিতে প্রবেশ করেই এর চর্চা শুরু হয় না বরং চাকরি পাওয়ার আগে থেকেই এর গুরুত্ব দিতে হয়। চাকরিতে প্রবেশ করতে হলে আমরা প্রথমে CV দিয়ে থাকি। CV তে সাধারনত কয়েকজনের reference দিয়ে থাকি, ফ্রেশার হলে  University teacher এর reference দেই, অথবা পরিচিত কারও reference দেই। কিন্তু যে CV দেখেন তার হাতে খুব কম সময় থাকে এ ধরনের reference কে ফোন দেওয়ার। সেক্ষেত্রে Interview Board তারা আপনার ব্যক্তিত্ব্য দেখেই সিদ্ধান্ত নেয়। তাই Corporate Grooming গুরুত্ব এখানে খুবই জরুরী। Aristotle একটি কথা বলেছে “Your Personal Beauty is a Greater Recommendation Then any Letter of Reference” . বিষটা হল এমন যে যেকোন Reference কেও ছাড়িয়ে যায় আপনার ব্যক্তিত্ব্যের সৌন্দার্য র কাছে।

Corporate Grooming জন্য ABC method এর উপর গুরোত্ব দিতে হবে । ABC method সাথে কয়েকটি বিষয় জড়িত যেমন:

  • Dress Code
  • Grooming Advising
  • Email communication
  • Telephone skill

ABC method কি ?

Corporate Grooming  খুবই গুরুত্বপূর্ন একটি বিষয় ABC method। সাধারনত আচরন গত বিষয়ের উপর গুরুত্ব দেওয়া হয় এ method

  • A- Appearance
  • B- Behavior  
  • C- Communication

A- Appearance কি ?

Corporate Grooming এর ক্ষেত্রে appearance এটা শুধু এই না যে আপনার কথা বলার ধরন, আপনার বসার ধরন  আপনার  eye contact বা  dress code এগুলো। Appearance এর অর্থ আসলে অনেক ব্যাপক, আপনি কি ভাবে কথা বলছেন, কিভাবে দেখছেন, আপনার বাচনভঙ্গি কেমন ইত্যাদির সবকিছুর সমন্বয়। আপনি কোথাও কাজ করলে সেখানে নির্দিষ্ট পরিবেশের মধ্যে কাজ করবেন, হতে পারে সেখানে দলগত ভাবে কাজ করবেন এই ধরনের পরিবেশে ভিবিন্ন ধরনের মানুষের সাথে করতে হয়। এ ধরনের পরিবেশে অফিসের বাইরের লোক থাকতে পারে এর মধ্যে অনেকেই আপনাকে দেখবে এবং আপনাকে Justify করবে।   একটা মানুষকে Official Culture বোঝাতে যথেস্ট সময়ের এবং অর্থের ব্যায় হয়। তাই আপনি যদি কোন একটা Office Join করেন তাহলে আপনি Official Culture সম্পর্কে আপনার একটা ধারনা আসবে। আপনি হয়ত ভাবতে পারেন যেহেতু আপনি কাজ করছেন তাই আপনি বেতন পাচ্ছেন কিন্তু এ ধারনাটা ঠিক নয়। বেতনের সাথে সাথে আপনি যে Official Culture সম্পর্কে ধারনা পাচ্ছেন এটা কিন্তু আপনার invisible benefit ।

কোথায় যাবেন তার উপর ভিত্তি করে পোশাক (dress coat) নির্বাচন করবেন। মেয়েদের ক্ষেত্রে অনেক Option থাকে কিন্তু ছেলেদের ক্ষেত্রে তুলনামূলকভাবে Option কম থাকে। Organization এবং Environment উপড় ভিত্তি করে Dress Coat Select করতে হবে । যেটা চোখে লাগে এই ধরনের ব্যবহার্য জিনিসপত্র বা পোশাক আসলে পরিহার করাই ভালো  অথবা যে জিনিসটা আসলে একটু দৃষ্টিকটুই সেই ধরনের জিনিস ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে।  যেমন পোশাকের ক্ষেত্রে বেশি উজ্জ্বল রঙের পোশাক না পড়াই ভাল।  জুতার ক্ষেত্রে যে ধরনের জুতায় খুব শব্দ হয় সেই ধরনের জুতা না পড়াই ভাল। ছেলেদের ক্ষেত্রে সু পড়াই ভাল। মেয়েদের কড়ারঙের লিপিস্টিক, নেলপালিশ অথবা গ্লিটারিজ জিনিসপত্র ব্যবহার থেকে বিরত থাকতে হবে। মোট কথা হচ্ছে যে বিষয়টা আসলে চোখে লাগে বা চোখের দৃষ্টি কটু এই জিনিসগুলো আসলে আমাদেরকে পরিহার করতে হবে । ছেলেদের ক্ষেত্রে অনেক সময় দেখা যায় যে স্যুট এবং টাই এর ম্যাচিং এ যথেস্ট অমিল। কড়া রঙের টাই বা স্যুট পড়ে আসে যা খুব চোখে লাগে। তাই যে গুলো Corporate Environment এ বেমানান সে গুলো বাদ দিতে হবে। নামিদামি ব্র্যান্ডের পোশাকে আপনাকে রুচিশীল লাগবে এ ধরনের ভ্রন্ত ধারনা থেকে দূরে থাকুন। নিজের যা আছে সেটা দিয়ে নিজের ব্যক্তিত্ব্যকে উপস্থাপন করূন । Dress Coat এর সাথে নিজের দিকেও খেয়াল রাখবেন। অনেকে ইন্টারভিউ দেখবেন যে ক্যাজুয়ালি চলে আসে। চুলটা ভালোভাবে আঁচড়ানো হয়নি, নখগুলো বড় বড়, চেহাড়ায় সজীব ভাব নেই এধরনের মানুষকে দেখলেই মনে হয় এরা নিজের প্রতি যত্নশীল নয় তো অফিসে অন্যের প্রতি কাজের প্রতি সে কিভাবে যত্নশীল হবে? অনেকে এ বিষয়গুলো খুব একটা গুরুত্ব দেন না । তারা ভাবেন Skill টাই এখানে মুখ্য কাজের অভিঞ্জতা আছে বা তার দক্ষতা আছে তাই সে যোগ্য। কিন্তু একটা কথা আছে প্রথমে দর্শনধারী তারপর গুণবিচার। Organization আপনার Skill ও Personality দুটোরই সমান মূল্যায়ন করবে।

B- Behavior  কি ?

Corporate Grooming এ Behavior এমন একটি বিষয় যা আপনার Personality Focus করে। Dress Coat কিংবা বাজ্যিক কিছু বিষয়ে একজন আরেকজনের সাথে মিল হতে পারে কিন্তু Behavior কখনোই এক হবে না। অনেক সময় দেখা যায় eye contact এর সাথে ্আমাদের কথার কোন মিল নেই। আমি কার দিকে তাকিয়ে কথা বলছি কি কথা বলছি তার সাথে আমার চোখের কোন মিল নেই। Interview Nerves হওয়ার কিছু নেই এটা হচ্ছে এক ধরনের Instruction । অনেকে Interview অতিরিক্ত পরিমানে Nerves হয়ে পরে যার কারনে ক্ষতিকর একটা প্রভাব পরে। অনে সময় Interview Border এই সিদ্ধান্ত নেয় যে এই ব্যক্তি যখন অনেক বড় Challenge এর সম্মুখীন হবে তখন সে এটা সামলতে পারবে না। তাই চেহারার মধ্যে অতিরিক্ত Nerves দূর করতে হবে। চেহারা একরকম না হতে পারে কিনতু adequate এক হতে হবে। personal grooming and corporate grooming এর মধ্যে খুব একটা পার্থক্য নেই ,আপনি যা তার সাথে কিছু rules এবং value maintain করতে হবে । সেটা যে কোন পেশার ক্ষেত্রে হতে পারে। প্রত্যেকটা কাজের জন্য নিজেকে ভালোভাবে প্রস্তুতি নিয়ে চলতে হবে। একজন শিক্ষকের হাতে একটি কলম থাকবে একটি টেক্সটবুক থাকবে, এগুলো থাকাটাই স্বাভাবিক কিন্তু সেখানে যদি তার হাতে একটি কলম বা টেক্সটবুকের অনুপস্থিত থাকে এবং সেটা যদি তাকে অন্য কারো কাছ থেকে চাইতে হয় সেটা কিন্তু একটু অস্বাভাবিক এবং দৃষ্টিকটু লাগে। তাই যেখানে যেমন সেখানে তেমন আচরন করাটাই ভাল। প্রতিদিন কোন না কোন তথ্য (Information) আপনি সংগ্রহ করার চেষ্টা করুন সেটা বই পড়ে হোক সেটা কোন ম্যাগাজিন (Magazine) পড়ে হোক বা টিভি (TV) কিংবা ইন্টারনেট (Internet) থেকে হোক। আপনি যদি একজন ফ্রেসার হয়ে থাকেন তাহলে পরবর্তীতে আপনি Job Market নিজেকে কিভাবে প্রস্তুত করবেন এই ধরনের অনেক আর্টিকেল (Article) পড়তে পারেন।

C- Communication কি ?

Corporate Grooming আরেকটি গুরুত্বপূর্ন বিষয় Communication । যে খুব ভলো Communication করতে পারে তার কাছে Carport World অনে সহজ হয়। কার সাথে কিভাবে Communicate করতে হবে সে বিষয় গুলো সম্পর্কে ্টাএকটু ভালোভাবে ধরনা থকতে হবে। আমরা সাধারনত Verbal and Non-verbal দুটো উপায়ে Communicate করি। অনেক সময় আমরা Non-verbal Communicate কে খুব একটা গুরুত্ব দেই না। যেমন দেখা যায় আপনি কারও সাথে ফোনে কথা বলছে তো হঠাৎ করে ফোনের অপর প্রন্তে থাকা ব্যক্তিকে বলছেন Hold করতে কিন্তু আপনি বোঝার চেস্টা করলেন না তার Hold করার মত সময় আছে কিনা। অথচ এই বিষয়টা টা যদি আপনি এভাবে বলেন যেমন আপনি কি একটু Hold পারবেন অথবা আপনার কি হাতে সময় আছে ঠিক এরকম তাহলে আরোও সুন্দর এবং মর্জি।ত লগে।

ইমেইল email এর ক্ষেত্রে আমরা সাধারনত 4d follow করি, যেমন Delivered , Delete, Delegated, Distribute । বুঝে-শুনে সাধারণত email গুলো চেক করতে হবে এবং email পাঠাতে হবে। একই নামে একধিক ব্যক্তি থাকতে পারে সে বিষযটা মাথায় রাখতে হবে। সে ক্ষেত্রে আপনি যখন email পাঠাবেন তখন বারবার সেটা চেক করে তারপরে পাঠাবেন।আপনি যে কাজই করবেন সেটা মনোযোগ সহকারে করার চেষ্টা করবেন আর এটাই হচ্ছে professionalism।

Telephone টেলিফোনে কথা বলার ক্ষেত্রে তাঁর সময় আছে কিনা সেটার উপর গুরুত্ব দিবেন। আর টেলিফোনে ( Telephone ) যখন কোনো গুরুত্বপূর্ণ কথা শুনবেন তখন অবশ্যই সেটা Note করবেন বারবার তাকে জিজ্ঞেস করবেন না যে আপনি কি কথা বলেছেন সেটা আরেকবার বলবেন Please। যদি কাউকে টেলিফোন করে না পেয়ে থাকেন তাহলে আপনি বারবার Telephone না করে একবার অন্তত করে অপেক্ষা করুন সেই ব্যক্তি হয়ত সময় মতো আপনাকে ব্যাক করবে। যার সাথে কথা বলেন না কেন অবশ্যই আপনাকে একটি টেলিফোন Directory ভ্কযবহার করুন। সময় মত Telephone Directory update করুন। অনে সময় কারও Number Change তারা আপনাকে email করতে পারে সে ক্ষেত্রে email চেক করে তার নাম্বারটা আপনি Phone Directory সেভ করে রাখবেন।। আপনি যখন কোনো একটি Corporate Culture ঢুকে যাবেন তখন হয়তো আপনাকে অনেকের সাথে কাজ করা লাগতে পারে এবং সেই সাথে অনেক (Member) থাকবেন তারা ভিন্ন ভিন্ন আচরণের হতে পারে।এক একজন এক এক ধরনের বিষয় পারদর্শিতার থাকতে পারে।কারো কম্পিউটার দক্ষতা খুব ভালো কারো Communication Skill খুব ভালো। সেক্ষেত্রে আপনাকে বিভিন্নভাবে Support দিতে হবে যার যে ধরনের দুর্বলতা রয়েছে আপনি যদি সে বিষয়ে ভালো পারদর্শিতা হয়ে থাকেন তাহলে অবশ্যিই তাদেরকে সাপোর্ট দিয়ে যাবেন। Communicate করে মানুষের সাথে দুরত্ব কমিয়ে আনার চেস্টা করবেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved And Copyright Protected © 2022 HRM Bangladesh
Developed By HRM Bangladesh
error: Do Not Try To Copy. All Content is Protected by Law. Its a Punishable Offence !!