1. admin@hrmbangladesh.com : hrmsonia :
CTPAT/ Customer Trade Partnership Against Terrorism কি?
বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ১১:৩৯ অপরাহ্ন

CTPAT/ Customer Trade Partnership Against Terrorism কি

Reporter
  • Update Time : শনিবার, ৯ জুলাই, ২০২২
  • ৪৬ Time View
CTPAT Customer trade partnership against terrorism
CTPAT Customer trade partnership against terrorism

# C-TPAT অডিট কি? এবং C-TPAT অডিট কি কি এড়িয়া গুলো নিয়ে কাজ করে ?

# C-TPAT এর সুবিধা গুলো কি কি ?

#  কিভাবে একজন C-TPAT এর অংশীদার হওয়া যায় ?

# C-TPAT এর অডিট স্কোর গুলো কি কি?

# কিভাবে CTPAT সার্টিফাইড পাবেন?

C-TPAT- Customer trade partnership against terrorism কি ?

C-TPAT- Customer trade partnership against terrorism সন্ত্রাসবাদের বিরুদ্ধে অংশীদারিত্বমুলক শুল্ক – বাণিজ্য: কাস্টমস-ট্রেড পার্টনারশিপ এগেইনস্ট টেরোরিজম (C-TPAT) Customer trade partnership against terrorism হল একটি স্বেচ্ছাসেবী সরকারি-বেসরকারি খাতের অংশীদারিত্ব প্রোগ্রাম যা স্বীকার করে যে (CBP- Customs and Border Protection) শুধুমাত্র আন্তর্জাতিক সরবরাহ শৃঙ্খলের মূল স্টেকহোল্ডার যেমন আমদানিকারক, বাহক, একত্রীকরণকারী, লাইসেন্সপ্রাপ্ত কাস্টমস ব্রোকার এবং নির্মাতাদের সাথে ঘনিষ্ঠ সহযোগিতার মাধ্যমে সর্বোচ্চ স্তরের কার্গো নিরাপত্তা প্রদান করতে পারে। প্রোগ্রামটি ২০০১ সালের নভেম্বরে সাতটি প্রাথমিক অংশগ্রহণকারী, সমস্ত বড় মার্কিন কোম্পানিগুলির সাথে চালু করা হয়েছিল।  ২০০৬ সালের প্রতিটি বন্দর আইনের জন্য নিরাপত্তা এবং জবাবদিহিতা CTPAT প্রোগ্রামের জন্য একটি সংবিধিবদ্ধ কাঠামো প্রদান করেছে এবং কঠোর প্রোগ্রাম তদারকির প্রয়োজনীয়তা আরোপ করেছে। ১ ডিসেম্বর, ২০১৪ পর্যন্ত, প্রোগ্রামটির ১০,৮৫৪ সদস্য ছিল। প্রোগ্রামের ৪.৩১৫ আমদানিকারক মার্কিন যুক্তরাষ্ট্রে আমদানি করা সমস্ত পণ্যদ্রব্যের মূল্যের প্রায়  ৫৪%  জন্য অ্যাকাউন্ট করে।

যেসব কোম্পানিC-TPAT- Customer trade partnership against terrorismসার্টিফিকেশন অর্জন করে তাদের অবশ্যই তাদের আন্তর্জাতিক সরবরাহ চেইন জুড়ে ঝুঁকি নির্ধারণ এবং হ্রাস করার জন্য একটি নথিভুক্ত প্রক্রিয়া থাকতে হবে। এটি কোম্পানিগুলিকে কম ঝুঁকি হিসাবে বিবেচনা করার অনুমতি দেয়, যার ফলে কম কাস্টমস পরীক্ষা সহ তাদের পণ্যসম্ভার দ্রুত প্রক্রিয়াকরণ করা হয়।

C-TPAT- Customer trade partnership against terrorism অডিট কি ? এবংC-TPAT- Customer trade partnership against terrorism অডিট  কি কি এড়িয়া গুলো নিয়ে কাজ করে:

C-TPAT- Customer trade partnership against terrorism কমপ্লায়েন্স অডিট হলো অডিটররা সংস্থাগুলিকে তাদের সরবরাহ শৃঙ্খল জুড়ে সুরক্ষা ব্যবস্থাগুলি মূল্যায়ন এবং উন্নত করতে এবং সুরক্ষা প্রয়োজনীয়তাগুলির সাথে সম্মতি নিশ্চিত করতে সহায়তা করে। সন্ত্রাসবাদের বিরুদ্ধে সমস্ত শুল্ক-বাণিজ্য অংশীদারিত্বের (C-TPAT বৈশ্বিক এবং আঞ্চলিক প্রয়োজনীয়তা) বিরুদ্ধে সরবরাহ চেইন নিরাপত্তা অডিট করে থাকে।

C-TPAT অডিটররা যে সকল এড়িয়া গুলো নিয়ে কাজ করে তা হলোঃ-

1. Outside Barriers and Physical Security( বাইরের বাধা এবং শারীরিক নিরাপত্তা)।

2. Factory Internal Security (কারখানার অভ্যন্তরীণ নিরাপত্তা)।

3. Factory Employee Security(কারখানার কর্মচারী নিরাপত্তা) ।

4. Shipping Dock Security (শিপিং ডক নিরাপত্তা)।

5. Key and Seal Controls (চাবি এবং সীল নিয়ন্ত্রণ)।

6. Security Processes (নিরাপত্তা প্রক্রিয়া)।

7. Container and Merchandise Movement(ধারক এবং পণ্যদ্রব্য আন্দোলন)।

8. Computer Systems Security and Controls(কম্পিউটার সিস্টেম নিরাপত্তা এবং নিয়ন্ত্রণ)

C-TPAT- Customer trade partnership against terrorism এর সুবিধা গুলো কি কি ?

CTPAT অংশীদাররা সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে মার্কিন সরকারের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার ক্ষেত্রে সক্রিয় ভূমিকা সহ বিভিন্ন সুবিধা ভোগ করে। তারা এটি করার সাথে সাথে, অংশীদাররা তাদের নিজস্ব নিরাপত্তা দুর্বলতাগুলিকে আরও ভালভাবে চিহ্নিত করতে এবং ঝুঁকি কমাতে সংশোধনমূলক পদক্ষেপ নিতে সক্ষম হয়। এই প্রোগ্রামের কিছু সুবিধা রয়েছে: যা নিম্নে দেওয়া হলোঃ-

1. Reduced number of CBP examinations).( কাস্টমস এবং সীমান্ত সুরক্ষা পরীক্ষার সংখ্যা কমে গেছে)।

2. Front of the line inspections( লাইন পরিদর্শন সামনে)।

3. Possible exemption from Stratified Exams (স্তরীভূত পরীক্ষা থেকে সম্ভাব্য ছাড়)।

4. Shorter wait times at the border(সীমান্তে অপেক্ষার সময় কম)।

5. Assignment of a Supply Chain Security Specialist to the company (কোম্পানিতে একজন সাপ্লাই চেইন সিকিউরিটি স্পেশালিস্টের নিয়োগ)।

6. স্থল সীমান্তে ফ্রি অ্যান্ড সিকিউর ট্রেড (ফাস্ট) লেনগুলিতে অ্যাক্সেস( Access to the Free and Secure Trade (FAST) Lanes at the land borders)।

7. Access to the CTPAT web-based Portal system and a library of training materials(CTPAT ওয়েব-ভিত্তিক পোর্টাল সিস্টেম এবং প্রশিক্ষণ সামগ্রীর একটি লাইব্রেরিতে অ্যাক্সেস )

8. Possibility of enjoying additional benefits by being recognized as a trusted trade Partner by foreign Customs administrations that have signed Mutual Recognition with the United States(মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে পারস্পরিক স্বীকৃতি স্বাক্ষরকারী বিদেশী কাস্টমস প্রশাসনের দ্বারা বিশ্বস্ত বাণিজ্য অংশীদার হিসাবে স্বীকৃত হয়ে অতিরিক্ত সুবিধা উপভোগ করার সম্ভাবনা)।

9. Eligibility for other U.S. Government pilot programs, such as the Food and Drug Administration’s Secure Supply Chain program( অন্যান্য মার্কিন সরকারের পাইলট প্রোগ্রামের জন্য যোগ্যতা, যেমন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের সিকিউর সাপ্লাই চেইন প্রোগ্রাম)

 10. Business resumption priority following a natural disaster or terrorist attack (প্রাকৃতিক দুর্যোগ বা সন্ত্রাসী হামলার পর ব্যবসা পুনরুদ্ধারের অগ্রাধিকার)।

11. Importer eligibility to participate in the Importer Self-Assessment Program (ISA)( আমদানিকারক স্ব-মূল্যায়ন কর্মসূচিতে (আইএসএ) অংশগ্রহণের জন্য আমদানিকারকের যোগ্যত)।

12. Priority consideration at CBP’s industry-focused Centers of Excellence and Expertise( CBP- Customs and Border Protection এর শিল্প-কেন্দ্রিক উৎকর্ষ ও দক্ষতা কেন্দ্রগুলিতে অগ্রাধিকার বিবেচনা)। কিভাবে একজনC-TPAT- Customer trade partnership against terrorism এর অংশীদার হওয়া যায় ?

CTPAT-এ অংশগ্রহণ স্বেচ্ছাসেবী এবং প্রোগ্রামে যোগদানের জন্য কোনো খরচ নেই। অধিকন্তু, প্রোগ্রামে আবেদন করতে এবং CBP এর সাথে কাজ করার জন্য একটি কোম্পানির মধ্যস্থতাকারীর প্রয়োজন হয় না; আবেদন প্রক্রিয়া সহজ এবং এটি অনলাইনে সম্পন্ন হয়। প্রোগ্রামটির জন্য যোগ্যতা নির্ধারণের জন্য কোম্পানির জন্য তাদের ব্যবসায়িক সত্তার জন্য CTPAT ন্যূনতম নিরাপত্তা মানদণ্ড পর্যালোচনা করা প্রথম ধাপ। দ্বিতীয় ধাপ হল কোম্পানির CTPAT পোর্টাল সিস্টেমের মাধ্যমে একটি মৌলিক আবেদন জমা দেওয়া এবং স্বেচ্ছায় অংশগ্রহণ করতে সম্মত হওয়া। তৃতীয় ধাপ হল কোম্পানির একটি সাপ্লাই চেইন নিরাপত্তা প্রোফাইল সম্পূর্ণ করা। নিরাপত্তা প্রোফাইল ব্যাখ্যা করে কিভাবে কোম্পানি CTPAT-এর ন্যূনতম নিরাপত্তা মানদণ্ড পূরণ করছে। এটি করার জন্য, কোম্পানির ইতিমধ্যে একটি ঝুঁকি মূল্যায়ন করা উচিত ছিল। আবেদন এবং সাপ্লাই চেইন সিকিউরিটি প্রোফাইলের সন্তোষজনক সমাপ্তির পর, আবেদনকারী কোম্পানিকে একটি CTPAT সাপ্লাই চেইন সিকিউরিটি স্পেশালিস্ট নিয়োগ করা হয় জমা দেওয়া সামগ্রী পর্যালোচনা করার জন্য এবং চলমান ভিত্তিতে প্রোগ্রাম নির্দেশিকা প্রদান করার জন্য। তারপরে CTPAT প্রোগ্রামে কোম্পানিকে প্রোগ্রামে প্রত্যয়িত করতে বা আবেদন প্রত্যাখ্যান করতে ৯০ দিন পর্যন্ত সময় থাকবে। প্রত্যয়িত হলে, কোম্পানিটি সার্টিফিকেশনের এক বছরের মধ্যে যাচাই করা হবে।

C-TPAT- Customer trade partnership against terrorism এর অডিট স্কোর গুলো কি কি?

C-TPAT-এর ৩ ধরনের  অডিট স্কোর রয়েছে। যথাঃ-

1. 0-70  = High risk Priority (উচ্চ ঝুঁকি অগ্রাধিকার)।

2. 71-80 = Medium risk Priority (মাঝারি ঝুঁকি অগ্রাধিকার )।

3. 81-100 = Low risk Priority (কম ঝুঁকি অগ্রাধিকার)।

কিভাবে C-TPAT- Customer trade partnership against terrorism সার্টিফাইড পাবেন?

সাধারণভাবে, C-TPAT সার্টিফিকেশনের পেতে তিনটি ধাপ রয়েছে। যথাঃ-

1. Risk Assessment.(ঝুঁকি মূল্যায়ন ,C-TPAT প্রার্থী একটি নিরাপত্তা ঝুঁকি মূল্যায়ন পরিচালনা করে এবং সম্পূর্ণরূপে নথিভুক্ত করে)

2. Application.(আবেদন -তারপর কোম্পানি C-TPAT পোর্টাল সিস্টেমের মাধ্যমে একটি মৌলিক আবেদন জমা দেয়)।

3. সিকিউন্টি প্রোফাইল (Secunty Profile).

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved And Copyright Protected © 2022 HRM Bangladesh
Developed By HRM Bangladesh
error: Do Not Try To Copy. All Content is Protected by Law. Its a Punishable Offence !!