1. admin@hrmbangladesh.com : hrmsonia :
HRM Bangladesh। Best HR Professional Service in Bangladesh
বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ১১:০১ অপরাহ্ন

Interview Tips For Job Seeker ( ইন্টারভিউ বোর্ডে ভাল করার কৌশল

Reporter
  • Update Time : শনিবার, ৪ ডিসেম্বর, ২০২১
  • ৫৬৮ Time View
Interview Tips For Job Seeker ( ইন্টারভিউ বোর্ডে ভাল করার কৌশল
Interview Tips For Job Seeker ( ইন্টারভিউ বোর্ডে ভাল করার কৌশল

Interview Tips For Job Seeker নিয়ে আজকের এই লেখাটি আশা করি আপনাদের জীবনে কিছুটা হলেও কাজে আসবে। বোর্ডে ভাল করার কিছু কৌশল জনা থাকলে খুব সহজেই চাকরি পাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। একটি চাকরি পেতে হলে প্রথমেই যে কঠিন ধাপটি পার করতে হয় সেটি হল Interview। তাই Interview তে সবসময় নিজেকে উপযুক্ত প্রমান করার চেস্টা করতে হবে ।

কোম্পানি সম্পর্কে জানা ( Know about The Company)

যে কোম্পানিতে Interview দিতে যাচ্ছেন সে কোম্পানি সম্পর্কে কিছু তথ্যে জানতে হবে কারন Interview তে জানতে চাওয়া হয় আপনি যে কোম্পানিতে জয়েন করছে সে কোম্পানি সম্পর্কে কিছু বলুন। অবশ্যই তখন কোম্পানির ভাল এবং গুরুত্বপূর্ন তথ্য শেয়ার করার চেস্টা করবেন।

চাকরির আবেদন পত্রে সম্পর্কে ভাল ধারনা (To know Job Requirement)

Interview বোর্ডে যে Job এর জন্য আবেদন করেছেন সেই Job সম্পর্কেও জানতে চাওয়া হয়। তাই Job কি ধরনের Requirement ছিল সে বিষয়গুল সম্পর্ক অবগত থাকবেন। এ Job সম্পর্কে আপনার অভিঞ্জতা থাকলে সেগুলো শেয়ার করবেন। কোথাও Training করে থাকলে সে বিষয়গুলোও তুলে ধরবেন।

পোশাক পরিচ্ছেদ (Dress code)

Interview বোর্ডে ফরমাল পেশাক পড়বেন। ফরমাল শার্ট প্যান্ট পড়তে হবে আর মেয়েদের পোশাকটাও ফরমাল হতে হবে।ফর্মাল জুতা নির্বাচন করতে হবে। গরমের দিনে শুট নাও পরতে পারেন। মেয়েরা শাড়ী বা স্যালোয়ার কামিজ নির্বাচন করতে পারেন। তবে রংঙের দিকটা মাথায় রাখবেন। খুব কড়া রঙের পোশাক পরিহার করবেন। চোখে দৃস্টিকটু লাগে এমন কোন পোশাক বা সাজ বর্জন করাই ভাল।

আদব-কায়দা (Formalities)

Interview রুমে যাওয়ার আগে অবশ্যই তাদের পারমিশন নিতে হবে। Formal greeting : good afternoon, hello, May I Coming Sir ইত্যাদি , তবে ইন্টারভিউ বোর্ডে যারা আছেন তারা যদি আপনাকে Formal greeting জানিয়ে ইন্টারভিউ শুরু করে তাহলে আপনি সেটা উত্তর দিয়ে ইন্টারভিউ শুরু করবেন। অপ্রসঙ্গিক আচরন পরিহার করবেন্।

প্রশ্ন বুঝে উত্তর দিবেন (To Understand Question)

Interview বোর্ডে question বুঝে reply দিবেন। তারা যখন আপনাকে কোন প্রশ্ন করবে সেই প্রশ্নের ধরন অনুযায়ী আপনি উত্তর দেওয়ার চেষ্টা করবে। মাথা ঠান্ডা রেখে Nervousness কাটিয়ে প্রশ্ন উত্তর করবেন। Interview বোর্ডে সবচেয়ে সমস্যা হচ্ছে যে অনেক বেশি নার্ভাস থাকার কারনে প্রশ্ন জানা থাকলেও খুব সুন্দর করে সেটার উত্তর দিতে পারি না অথবা প্রশ্ন শুনতে পারি না ।

শারীরিক অঙ্গভঙ্গি (Body Language)

Interview বোর্ডে Body language গুরুত্বর্ন বিষয়। বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায় Interview বোর্ডে বেশি Nervous (নার্ভাস) হয়ে যায়, যার কারনে তাদের Body language ঠিক থাকেনা তা অনেকটা Robotic (রোবটিক) হয়ে যায় হয়ে যায়। আবার অনেক সময় দেখা যায় যে সে এতটাই আসক্ত হয়ে যায় তারা যেই চেয়ারটায় বসে আছে এবং যে টেবিলের উপরে হাত দিয়ে রয়েছে তা শক্ত একটা মুভমেন্ট নিয়ে থাকে। Body language মধ্যে আপনার Professional হতে হবে, তবে Professional Means এটা না যে আপনাকে Robot হতে হবে আপনাকে Relax থাকতে বলা হয়েছে। Body language যদি আপনার সুন্দর হয় Eay Contact Proper হয় তাহলে Confidently আপনি আপনার নিজেকে Present করতে পারবেন।

নিজের রিজুমি সম্পর্কে ভাল ধারনা রাখতে হবে (Have a Good Knowledge About Resume)

Interview বোর্ডে আপনার দেওয়া Resume নিয়ে অনেক প্রশ্ন করবে তাই নিজের Resume সম্পর্কে ভাল ধারনা রাখবেন। Resume নিয়ে যে প্রশ্ন করবে তার উত্তর যেন আপনার cv or resume সাথে match করে। আপনাকে প্রশ্ন করা হলো যে আপনি কোন টিমে কাজ করেছেন কিনা বা কাজ করার অভিজ্ঞতা আছে কিনা সেক্ষেত্রে আপনার সিভি তে যদি এরকম কাজের অভিজ্ঞতার ব্যপারে উল্ল্যেখ থেকে থাকে আপনি তাহলে সেটা বলতে পারেন ।

সৎ থাকতে হবে ( To Be Honest)

Interview বোর্ডে নিজেকে সৎ রাখার চেস্টা করুন। Interview বোর্ডে এই জিনিসটা খুবই গুরুত্বপূর্ণ । আপনাকে কি প্রশ্ন করা হবে সে প্রশ্নের সঠিক উত্তর দেওয়ার চেষ্টা করবেন আপনি যদি সে প্রশ্নের উত্তর না জানেন তাহলে দুখিঃত আমি পারছি না (Simply Sorry) বলে দিবেন। কিন্তু আপনি যদি সেই প্রশ্নের উত্তর না জানেন তার পরেও যদি আমতা-আমতা করে সেই প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করেন তাহলে এর মধ্যে আপনার মধ্যে একটি অসততা বা Dishonesty মনে হতে পারে যেটা ইন্টারভিউ বোর্ডে একদমই ঠিক নয়।

Interview বোর্ডে নিজেকে দক্ষ প্রমান করতে হলে অবশ্যই এ বিষয় গুলো মাথায় রাখবেন । একটা ভাল Interview ই পারে সৌভ্যাগ্যের চাবিকাঠি হাতে এনে দিতে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved And Copyright Protected © 2022 HRM Bangladesh
Developed By HRM Bangladesh
error: Do Not Try To Copy. All Content is Protected by Law. Its a Punishable Offence !!